অরূপ বসাক: সতর্কতা ছিল আগেই। ভারী বৃষ্টির পূর্বাভাসের সঙ্গেই সতর্কতা ছিল বিপজ্জনক ক্লাউড টু আর্থ বজ্রপাতের। আর সেই বাজ পড়েই ডুয়ার্সের নাগরাকাটা ও বানারহাটের দুটি চা বাগানে জখম হলেন মোট ৯ জন। এর মধ্যে ৫ জন নাগরাকাটার হিলা চা বাগানের শ্রমিক। বাজ পড়ে শরীরের একাংশ পুড়ে গিয়েছে তাঁদের। ওদিকে বাকি ৪ জন চামুর্চি চা বাগানের আপার ডিভিশনের স্কুল পড়ুয়া। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হিলা চা বাগানের ২৪ ও ২৫ নম্বর সেকশনে এদিন কিছু শ্রমিক কাঁচা চা পাতা তুলছিলেন। সেই সময়ই বাজ পড়ে। বাজের আঘাতে ৫ মহিলা শ্রমিক গুরুতর জখম হন। কয়েকজনের শরীরের একাংশ পুড়ে যায়। আশপাশের অন্য শ্রমিকরা তাঁদের উদ্ধার করে সুলকাপাড়া গ্রামীণ হাসপাতালে নিয়ে আসে। সেখানে প্রাথমিক চিকিত্‍সার পর প্রত্যেককে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে রেফার করা হয়। হিলা চা বাগানের জখমদের নাম যথাক্রমে বিলাসো মুন্ডা (৫৮), সীতা বামুনি (৬০), ইন্দ্রমায়া বামুনি (৫৭), মনু নেওয়ার (৪৬) ও নর্বদা ছেত্রী (৫৮)। প্রত্যেকেই মহিলা শ্রমিক। হিলা চা বাগানটি যে পঞ্চায়েতের অন্তর্গত সেই চম্পাগুড়ির প্রধান রমেশ তিরকি জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে আমরা রয়েছি। প্রশাসনকেও সবকিছু জানানো হয়েছে। 


ওদিকে চামুর্চি চা বাগানের আপার ডিভিশনের যে স্কুল পড়ুয়ারা জখম হয়, বাজ পড়ার সময় তারা প্রত্যেকেই স্কুলের খেলার মাঠে ছিল। স্কুল কর্তৃপক্ষ তাঁদের উদ্ধার করে প্রথমে বানারহাট সুস্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যায়। পরে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে রেফার করা হয়। চামুর্চিতে যে স্কুল পড়ুয়ারা জখম হয় তারা হল যথাক্রমে অনুরাগ ওরাওঁ (১০), কুমোদ গোঁসাই ১২), জিসান আনসারি (১০) ও রোশন মাহালি (১১)। গতকাল বিকেল চামুর্চির চা বাগানে বাজ পড়ে স্কুল পড়ুয়াদের আহত হওয়ার ঘটনাটি ঘটে। স্কুল পড়ুয়ারা আহত হওয়ার পাশাপাশি ভয়ংকর বজ্রপাতে চামুর্চিতে ৪টি গোরুও প্রাণ হারিয়েছে। এভাবে বাজ পড়ে আহত ও মৃত্য়ুর ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।


প্রসঙ্গত, জোড়া ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টির সঙ্গে বজ্রপাতেরও আগাম সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। বিপজ্জনক ক্লাউড টু আর্থ বজ্রপাত হতে পারে বলেও সতর্কতা ছিল। বজ্রপাতের সময় চাষের জমি বা ফাঁকা জায়গায় না থেকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শও দিয়েছিল আবহাওয়া দফতর। যদিও বিপদ সেই এড়ানো গেল না...


আরও পড়ুন, Monsoon: মৌসুমী বিদায় কবে? পুজোতেও কি থাকছে বর্ষা? দিনক্ষণ বেঁধে জানাল মৌসম ভবন... 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)