কমলিকা সেনগুপ্ত


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

লোকসভা নির্বাচন যত এগোচ্ছে ততই স্পষ্ট হচ্ছে রাজনৈতিক সমীকরণ। আর জল্পনা তুঙ্গে তুলে বেনজির কাজ করলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। উত্তর মালদার কংগ্রেসি সাংসদ মৌসম বেনজির নুরকে সরাসরি তৃণমূলে যোগ দেওয়ার আহ্বান জানালেন তিনি। যা এককথায় নজিরবিহীন। শেষ কবে তৃণমূলে যোগ দেওয়ার জন্য দলের মহাসচিব কাউকে আমন্ত্রণ জানিয়েছেন, মনে করতে পারলেন না তৃণমূলের তাবড় নেতা। 


ঘটনা পরম্পরার সূত্রপাত বৃহস্পতিবার সকালে। মালদায় এক জনসভায় সাংসদ মৌসম বেনজির নুর বলেন, বিজেপিকে রুখতে তৃণমূলের সঙ্গে জোট চায় মালদা জেলা কংগ্রেস। মৌসমের জোট বার্তাকে কটাক্ষ করে স্থানীয় বিজেপি নেতৃত্ব। এর কিছুক্ষণের মধ্যেই মৌসম বেনজির নুরের মামা তথা প্রবাদপ্রতীম কংগ্রেস নেতা প্রয়াত এবিএ গনিখান চৌধুরীর জন্মদিনে টুইটে শুভেচ্ছা জানান স্বয়ং মুখ্যমন্ত্রী। 


জেলের মধ্যেই ব্লেড দিয়ে নিজের পুরুষাঙ্গ কাটল বন্দি! তারপর...


এর কিছুক্ষণ পর Zee ২৪ ঘণ্টাকে এক্সক্লুসিভ সাক্ষাতকারে সরাসরি মৌসমকে তৃণমূলে যোগদানের আহ্বান জানান দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, 'মৌসম ঠিক বুঝেছে। কিন্তু ওর দলের সভাপতি তো সিপিএমের সঙ্গে হাত মেলানোর কথা বলছে। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে একমাত্র মুখ হচ্ছে মমতা। কংগ্রেস যদি সেকথা না বোঝে তাহলে মৌসমকে তৃণমূলে যোগদানের আহ্বান জানাচ্ছি।'


বনেদি কংগ্রেস পরিবারের সদস্য মৌসম বেনজির নুর পারিবারিক সূত্রেই রাজনীতিতে আসেন। মালদা তো বটেই গোটা পশ্চিমবঙ্গে প্রাক্তন রেলমন্ত্রী গনিখান চৌধুরীর জনপ্রিয়তা একসময় ছিল আকাশ ছোঁয়া। এহেন পরিবারের সদস্য হয়েও গত মাস ছয়েক ধরে তৃণমূলের সঙ্গে যোগাযোগ রেখে চলছিলেন বলে সূত্রের খবর। তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গেও কথা হয়েছে তাঁর। 


রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, রাজ্যে কংগ্রেসের যা হাল তাতে আসন্ন লোকসভা নির্বাচনে নিজের আসন ধরে রাখতে তৃণমূলের সাহায্য নেওয়া ছাড়া উপায় নেই মৌসমের। উলটো দিকে সাবিত্রী - কৃষ্ণেন্দুর যুদ্ধে মালদায় ধুঁকতে থাকা দলীয় সংগঠনে শক্তি সঞ্চয়ে মৌসমের মতো নেত্রীকে দরকার তৃণমূলেরও।