নিজস্ব প্রতিবেদন: মালদায় জাল নোট উদ্ধার কোনও নতুন খবর নয়। জেলায় দীর্ঘ জলসীমান্তকে করিডর হিসাবে ব্যবহার করে পাচারকারীরা। নোট বাতিলের পর কয়েক দিন ধাক্কা খেলেও ফের সক্রিয় হয়ে ওঠে জাল নোট চক্র। ২,০০০ ও ৫০০ টাকার জাল নোট পাচারকারী ও দালালদের হাত ধরে ছড়িয়ে পড়ে গোটা দেশে। সেই মালদাতেই এবার উদ্ধার হল ৫০ ও ২০০ টাকা জাল নোট। যা নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে গোয়েন্দাদের কপালে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



বৃহস্পতিবার রাতে মালদা শহরের ঝলঝলিয়া থেকে ২ ব্যক্তিকে গ্রেফতার করে ইংরেজবাজার থানার পুলিস। উদ্ধার হয় ১.৭০ লক্ষ টাকার জাল ৫০ ও ২০০ টাকার নোট। ধৃতদের মধ্যে রাজা পাল সিং নামে এক ব্যক্তির বাড়ি মধ্যপ্রদেশের গ্বালিয়রে। অন্যজন কফিকুল শেখ মালদার বৈষ্ণবনগরের সবদলপুরের বাসিন্দা। 


বাম ছাত্র-যুবদের নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার, মাথা ফাটল পুলিসের, অসুস্থ বেশ কয়েকজন


৫০ ও ২০০ টাকার নতুন জাল নোটে চিন্তিত গোয়েন্দারা। কোথায় এই জাল নোট তৈরি হয়েছে তা জানতে তদন্ত শুরু করেছেন তারা। বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি উন্নত মুদ্রনপ্রযুক্তি সস্তা হয়ে যাওয়ায় বেড়েছে জাল নোট তৈরির প্রবণতা। গত কয়েক মাসে বাংলাদেশের একাধিক জায়গায় জাল নোট তৈরির কারখানার খোঁজ মিলেছে। প্রচুর প্রিন্টার ও কম্পিউটার বাজেয়াপ্ত করেছে সেদেশের পুলিস। তবে তাতেও রাশ টানা যাচ্ছে না জাল নোটে।