নিজস্ব প্রতিবেদন: পঞ্চায়েত নির্বাচন নিয়ে অনিশ্চয়তার মধ্যেই রাজ্যের প্রাপ্তিযোগ। ভাল কাজের জন্য পশ্চিমবঙ্গের দুই তৃতীয়াংশ পঞ্চায়েতকে পুরস্কৃত করবে বিশ্বব্যাঙ্ক। ১০টি কাজের মাপকাঠির ভিত্তিতে এই পুরস্কার মিলছে। এর ফলে মিলবে বিশ্বব্যাঙ্কের পারফরম্যান্স অনুদান। অনুদান খাতে মোট ২২৬ কোটি টাকা মঞ্জুর হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা যাচ্ছে, কয়েক মাস আগে বিশ্ব ব্যাঙ্কের প্রতিনিধিরা এ রাজ্যে এসেছিলেন এবং বিভিন্ন জেলাতে গ্রাম পঞ্চায়েতগুলি তাঁরা ঘুরে দেখেছেন। এক্ষেত্রে পঞ্চায়েতের বিশেষ ১০টি কাজকে গুরুত্ব দিয়েছে বিশ্বব্যাঙ্ক। গ্রামসভা ডেকে গ্রামের উন্নয়নের কাজ করা, কাজের খতিয়ান দেওয়া, অডিটের ক্ষেত্রে স্বচ্ছ ও সুষ্ঠু পরিচালনা- এরকম ১০টি বিষয়ে রাজ্যের দুই তৃতীয়াংশ পঞ্চায়েতকে তারা বেছে নিয়েছেন। তাদের মনে হয়েছে এইসব পঞ্চায়েতে ভাল কাজ হয়েছে। আর সে জন্য, পশ্চিমবঙ্গের এই সব পঞ্চায়েতকে উত্সাহ দিতে মোট ২২৬ কোটি টাকা মঞ্জুর হয়েছে। আরও পড়ুন- পঞ্চায়েতে স্থগিতাদেশ বহাল, মনোনয়নের দিন বাড়িয়ে ভুল করেনি কমিশন:হাইকোর্ট


কীভাবে ভাগাভাগি হবে এই টাকা?


জানা যাচ্ছে, যেসব পঞ্চায়েত খুব ভাল কাজ করে এই তালিকার প্রথম দিকে রয়েছে, তারা ৫০-৫৮ লাখ টাকা পাবে। আর যারা শেষের দিকে রয়েছে তারা পেতে পারে ১০-১৫ লক্ষ টাকা।


রাজ্যের দুই তৃতীয়াংশ পঞ্চায়ের এমন আন্তর্জাতিক স্বীকৃতি মেলায় অত্যন্ত খুশি রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তিনি জানিয়েছে, এই টাকা উন্নয়নের কাজে খরচ করা হবে।