নিজস্ব প্রতিবেদন: এই পরিস্থিতিতে কোনও শর্তেই রোগীদের ফেরাতে পারবে না কোনও হাসপাতাল। তাঁদের পরিষেবা দিতে অস্বীকার করতে পারবে না হাসপাতাল কর্তৃপক্ষ। সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করেছে রাজ্যসরকার। কার্যত বেসরকারি হাসপাতালের জন্যই এই নির্দেশিকা। বুধবারই বেসরকারি হাসপাতালগুলোকে  আরও বেশি করে সক্রিয় হওয়ার অনুরোধ জানিয়েছিলেন। এরপরই নির্দেশিকা জারি করেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এই নির্দেশিকায় বলা হয়েছে, কেন্দ্রের তরফে দেওয়া একটি বিবৃতিতে রাজ্যগুলিকে জানানো হয়েছে, স্বাস্থ্যপরিষেবায় তৎপরতা বাড়াতে, যাতে রোগীরা দ্রুত চিকিৎসা পান। পশ্চিমবঙ্গ সরকার সেই যুক্তিতেই হাসপাতালগুলিকে জানাচ্ছে, কোনও অবস্থাতেই রোগীকে ফেরানো চলবে না। স্বাস্থ্যকর্মীদের কী উপায়ে সুস্থ রাখতে হবে, কীভাবে সছিক পদ্ধতিতে নন-কোভিড রোগীদের রাখতে হবে এবং পিপিপিই-র ব্যবহারও জানানো হয়েছে এই নির্দেশিকায়।  


ওই নির্দেশিকায় আরও বলা হচ্ছে, রোগীকে কোনও চিকিৎসা পরিষেবা দেওয়ার বা ভর্তি নেওয়ার ক্ষেত্রে সরকারি অনুমোদন দরকার নেই। আইসিএমআরের গাইডলাইন অনুযায়ী, করোননা পরীক্ষার জন্যও লাগবে না কোনও ছাড়পত্র।


আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছিলেন যে কোনও হাসপাতাল রোগী ফিরিয়ে দিলে সেক্ষেত্রে রাজ্য 'জিরো টলারেন্স' নীতি নিয়েছে রাজ্য, আর সেই মতোই এদিন নির্দেশিকা জারি করেছে রাজ্য।