সৌমিত্র সেন


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আলো আমার আলো ওগো আলোয় ভুবন ভরা! কার্তিকের ঘোর অমাবস্যা আলোয় আলোয় ভরে ওঠে কালীপুজোর সময়ে। এই কার্তিকী অমাবস্যা তিথিতে আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী অনুষ্ঠিত হয়ে আসছে কালীপুজো। কৃত্রিম আলোর জ্যোৎস্নায় যেন ভরে যায় এই ঘোররাত্রি। কেন কালীপুজোর সময়ে এত আলো চারিদিকে? কেন এই লগ্ন আলোর বাজিতে উদ্ভাসিত করার রেওয়াজ?


আরও পড়ুন: #উৎসব: হঠাৎই পরিবেশনরত নববধূর পিঠ থেকে দুটো হাত বেরিয়ে এল!


এর পিছনে ছোট্ট একটি কারণ আছে। মহালয়ার দিন পিতৃপক্ষ শেষ হয়ে দেবীপক্ষ শুরু হয়। ওই দিন পিতৃপুরুষকে জল দেওয়ার রীতি। বলা হয়, স্ব-স্ব লোক থেকে এই সময়ে বিদেহী আত্মারা তাঁদের উত্তরপুরুষের হাত থেকে জল নেওয়ার জন্য পৃথিবীলোকে আসেন। এ লোকে তাঁরা থাকেন মহালয়া থেকে দীপাবলি। দীপাবলির পুণ্যলগ্নে আত্মারা আবার যথারীতি স্বলোকে ফিরে যান। অথচ তখন অমাবস্যা। লোকবিশ্বাস, আত্মাদের এই ফিরে যাওয়ার অন্ধকার পথ আলোকিত করার উদ্দেশ্যেই এই লগ্নে প্রদীপ জ্বালানোর রীতি। সে কারণেই এ দিন আলোর বাজির রোশনাইয়ে আলোকিত করা হয় লোকলোকান্তরের আকাশপথরেখা।


কালীপুজোর সঙ্গে দীপ জ্বালানোর এই প্রথা তাই অঙ্গাঙ্গি হয়ে পড়ল। কালীপুজোরও ইতিহাস আছে। প্রদীপ জ্বালানোর আগে সলতে পাকানোর সেই ইতিহাস কম বর্ণময় নয়।


ষোড়শ শতাব্দীতে নবদ্বীপের প্রসিদ্ধ স্মার্ত পণ্ডিত তথা নব্যস্মৃতির স্রষ্টা রঘুনন্দন দীপান্বিতা অমাবস্যায় লক্ষ্মীপূজার বিধান দিলেও, কালীপুজোর উল্লেখ করেননি। আঠারো শতকে প্রকাশিত 'কালী সপর্যাসবিধি'তে দীপান্বিতা অমাবস্যায় কালীপুজোর বিধান প্রথম পাওয়া যায়। তবে সতেরো শতকেই বাংলায় কালীপূজার প্রচলনের কিছু কিছু প্রমাণ পাওয়া গিয়েছে। নবদ্বীপের প্রথিতযশা তান্ত্রিক কৃষ্ণানন্দ আগমবাগীশকেই বাংলায় কালীমূর্তি ও কালীপূজার প্রবর্তক বলে মনে করা হয়। তাঁর আগে কালী উপাসকগণ তামার টাটে ইষ্টদেবীর যন্ত্র এঁকে বা খোদাই করে পুজো করতেন। আঠারো শতকে নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায়ই কালীপুজোকে জনপ্রিয় করে তোলেন। উনিশ শতকে কৃষ্ণচন্দ্রের পৌত্র ঈশানচন্দ্র ও বাংলার ধনী জমিদারদের পৃষ্ঠপোষকতায় কালীপুজো ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। আর এখন তো কালীপুজো বাংলায় দুর্গাপুজোর মতোই এক বিরাট উৎসবে পরিণত।


অর্থাৎ, ধরা যেতেই পারে, মোটামুটি সতেরো শতক থেকেই কালীপুজো, তার সঙ্গে লক্ষ্মীপুজো এবং তার সঙ্গে দশদিক আলোকিত করার এই রীতি রেওয়াজ ধীরে ধীরে জুড়ে গিয়ে তা আজকের এই দীপান্বিতা শ্যামাপুজোয় পরিণত।
 
(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: #উৎসব: বাঘাযতীনের হাতে শুরু হওয়া সমিতির পুজো পা রাখল ৯৪-য়ে