ওয়েব ডেস্ক:  আজ বিসর্জন মামলার রায় ঘোষণা করবে কলকাতা হাইকোর্টের অস্থায়ী প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারি ও বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। সম্প্রতি রাজ্যের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, ১ অক্টোবর মহরম পালন করা হবে, তাই ৩০ সেপ্টেম্বর (দশমী) রাত ১০টার পর থেকে ২ অক্টোবর সকাল পর্যন্ত রাজ্যে দুর্গাপুজোর বিসর্জন দেওয়া যাবে না। সরকারের এমন নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ মামলা। সেই মামলারই রায় দেবে হাইকোর্ট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার এই মামলার শুনানি চলাকালীন আদালত প্রশ্ন তোলে, স্বয়ং মুখ্যমন্ত্রী যখন রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ দেশের মধ্যে সেরা বলেন সেখানে রাজ্য সরকার কেন দুর্গা প্রতিমার বিসর্জনের সময় বেঁধে দিচ্ছে। রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তের উদ্দেশে বিচারপতিরা প্রশ্ন করেন, ''কোনও ভিত্তি ছাড়া নিজের মতামত চাপানো যায় না।  দু'‍ধর্মের মানুষ কি একসঙ্গে উত্‍সব পালন করতে পারেন না?''


আরও পড়ুন- বিসর্জন বিতর্কে হাইকোর্টে তিরস্কৃত রাজ্য সরকার


এদিন বিসর্জন মামলায় রাজ্য সরকারকে রীতিমতো ভর্ত্সনা করে হাইকোর্ট। হাইকোর্টের সমালোচনায় বিরোধীরাও বাড়তি অক্সিজেন পায়। মুখ্যমন্ত্রীকে কাঠগড়া দাঁড় করিয়ে রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, “এটা হওয়ারই ছিল। গতবারের থেকেও উনি শিক্ষা নেননি। এবারও আদালতের থাপ্পড় খেলেন।” দিলীপের আরও অভিযোগ, পাহাড় পরিস্থিতি সামলাতে না পারায় সকলের দৃষ্টি ঘোরাতেই পুজোর এক মাস আগে থেকে এমন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।


আরও পড়ুন- এবারও বিসর্জন নিয়ে হাইকোর্টের থাপ্পড় খেলেন মমতা: দিলীপ