নিজস্ব প্রতিবেদন: দিন দিন বাড়ছে অতিমারির প্রকোপ। চারদিকে হাহাকার। মৃত্যু মিছিল লেগেই রয়েছে। বাড়ছে টিকা নিয়ে ভোগান্তি। এর মধ্যে আশার আলো জাগিয়ে রাজ্যে এল ২ লক্ষ ১২ হাজার ৪৬০ ডোজ কোভিশিল্ড টিকা (Covishield Vaccine)। বুধবার সকাল ৯টা নাগাদ পুনে থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে টিকাগুলি কলকাতায় এসে পৌঁছয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: 'করোনা মোকাবিলায় সাংসদ তহবিলের টাকা ব্যবহার করুন', ফের DM-কে চিঠি Adhir-র


রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, পুনের সেরাম ইনস্টিটিউট (serum institute of india) থেকে  এই টিকাগুলি রাজ্য সরকার কিনেছে। বাগবাজারের সেন্ট্রাল ফ্যামিলি ওয়েলফেয়ার স্টোরে এই প্রতিষেধক সংরক্ষন করা হবে। সেখান থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় ওই টিকা পাঠানো হবে। কোভ্যাক্সিন (covaxin) ও কোভিশিল্ড (Covishield Vaccine)-সহ রাজ্যে এখন পর্যন্ত প্রায় ১ কোটি ৪০ লক্ষ টিকা এসেছে। বর্তমানে রাজ্যে চলছে ৪৫ ঊর্ধ্বদের দ্বিতীয় ডোজের টিকাকরণ। এর সঙ্গে চলছে ১৮ থেকে ৪৪ বছরেরও টিকাকরণ। সূত্রের খবর, রাজ্যের হাতে টিকা কম থাকায় ১৮ থেকে ৪৪ বছরের মদ্যে টিকা দিতে অসুবিধা হচ্ছিল। সেই সমস্যা দূর করতেই এবার সেরাম ইনস্টিটিউট (serum institute of india) থেকে টিকা কিনল রাজ্য। আগেও রাজ্যে এসেছে কোভ্যাক্সিন (covaxin) ও কোভিশিল্ড টিকা (Covishield Vaccine)।


আরও পড়ুন: ঘরে বসেই মিলছে ওষুধ-প্রয়োজনীয় জিনিসপত্র, বয়স্কদের পাশে বালুরঘাট পুলিসের উদ্যোগ 'প্রণাম'


গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমণের হার ১০.১৩ শতাংশ হয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ১৪৫। কলকাতায় এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৪ জন। স্বাস্থ্য দফতরের বুলেটিন (Heath Department) অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৬৭ হাজার ৬২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সংক্রামিত হয়েছেন ১৯ হাজার ৪২৪ জন। কলকাতায় সংক্রমিতের সংখ্যা ৩,৭৮৫। ৪ হাজার ১১৫ জন সংক্রামিত উত্তর ২৪ পরগনায়।