অয়ন ঘোষাল : আজ উত্তরের প্রায় সব জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। রবিবার থেকে দক্ষিণে হাওয়া বদল। সোমবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পঞ্চম দফা ভোট


ভোটের দিন ২০ তারিখ সোমবার রাজ্যজুড়ে বৃষ্টি। তাপমাত্রা কমবে। বৃষ্টি কলকাতা সহ গোটা রাজ্যে। শীতল বাতাস বইবে। কোনো কোনো জেলায় দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। মনোরম পরিবেশে ভোট। মাঝে মাঝে বৃষ্টি কিছুটা বিঘ্ন ঘটাবে। তবে তা বিপর্যয়ের চেহারা নেবে না। 


মঙ্গলবার ২১ তারিখ উত্তরে বৃষ্টি কমবে। দক্ষিণে সব জেলায় বৃষ্টি বাড়বে।


আজ শনিবার বজ্র বিদ্যুৎ সহ দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি পুরুলিয়া বাঁকুড়া বর্ধমান দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়। বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গ সহ উত্তরের সমতলের ৩ জেলায় ঘর্মাক্ত উষ্ণ আবহাওয়া। বিশেষত মালদা দুই দিনাজপুর এবং কোচবিহারে অস্বস্তি বাড়বে।


আজ ১৮ তারিখ উত্তরের দুই দিনাজপুর তাপপ্রবাহের কবলে পড়বে। দক্ষিণে বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ।


কাল ১৯ তারিখ দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরের বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার পূর্বাভাস। ১৯ তারিখ উত্তরের পার্বত্য জেলায় ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস।


কলকাতা


দিন ও রাতের তাপমাত্রায় উত্থান। আজ আংশিক মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভবনা প্রায় নেই। বেলা বাড়লে গুমোট অস্বস্তি এবং ঘামের পরিমাণ বাড়বে। তবে তাপমাত্রা খুব বেশি বাড়বে না। কলকাতায় কাল দিনের তাপমাত্রা ৩৬.৯ থেকে বেড়ে ৩৮.১ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ২৯.২ থেকে সামান্য বেড়ে ২৯.৫ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৪৩ শতাংশ। কাল সকাল থেকে কলকাতার আকাশে মেঘের আনাগোনা বাড়বে। তবে কাল বৃষ্টির সম্ভাবনা কম। সোম এবং মঙ্গলবার কলকাতায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৩৫ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পূর্বাভাস। 


রিমেল


২৩ তারিখ পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ বলয় তৈরি হবে। সমুদ্রপৃষ্ঠ বেশ উষ্ণ থাকবে। তার ওপর মৌসুমী বায়ু আন্দামান সাগরে ১৯ তারিখেই পৌঁছে যাবে। অতএব এই নিম্নচাপ বলয় ক্রমশঃ তার শক্তি বাড়বে। প্রথমে সুস্পষ্ট নিম্নচাপ। তারপর গভীর নিম্নচাপ। পরে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এই সিস্টেম। এরপর সমুদ্রপৃষ্ঠে সে কতক্ষণ অবস্থান করে এবং কোন দিকে অগ্রসর হয় তার ওপর নির্ভর করছে সেটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা। যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে এর নামকরণ হবে রিমেল। দিল্লির মৌসম ভবন এই সিস্টেমের ওপর নিবিড় পর্যবেক্ষণ রাখছে। সময়মতো তারা এর শক্তি সঞ্চয় বা শক্তি বৃদ্ধি নিয়ে আপডেট দেবে।


আরও পড়ুন, Maldah: টোটোতে ফাস্ট ফুডের দোকান! অভিনব এই ভাবনা নজর কাড়ছে সকলের...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)