অয়ন ঘোষাল: দক্ষিণে মনোরম আবহাওয়া আর উত্তরে অস্বস্তি বাড়বে। আজও দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত। নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বঙ্গোপসাগর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের উপর দিয়ে বিহার পর্যন্ত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম
উত্তর বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হয়েছে। বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। একটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের উপর দিয়ে পূর্ব বিহার পর্যন্ত বিস্তৃত। অন্যটি অন্ধ্রপ্রদেশের ওপর দিয়ে তেলেঙ্গানা পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা বারাণসী, অম্বিকাপুর, ঝারসুগুদা হয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত।


দক্ষিণবঙ্গে 
বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলাতে। আজকেও পুরোপুরি মেঘলা আকাশ। দিনভর দফায় দফায় বৃষ্টি। কার্যত রেইনি ডে পরিস্থিতি বেশ কিছু জেলাতে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আর্দ্রতাজনিত অস্বস্তি কমবে সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পরিমাণ বাড়বে। কাল থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে দক্ষিণবঙ্গে। বুধবার থেকে শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ কয়েক দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে। শুক্রবারের পর বৃষ্টির পরিমাণ আরও কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


উত্তরবঙ্গে
উত্তরবঙ্গে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা বাড়বে। আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে কিছু জেলাতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হবে। এর মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা একটু বেশি। আগামী কয়েকদিন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। আগামী ৩ দিনে অন্তত ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ নীচের দিকের জেলাগুলিতে তাপমাত্রার সঙ্গেই বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। 


কলকাতায়
বজ্রবিদ্যুৎসহ কয়েক দফায় বৃষ্টির সম্ভাবনা। আজকেও পুরোপুরি মেঘলা আকাশ। বেলার দিক থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আগামীকাল বৃষ্টির পরিমাণ কমবে। আগামী দু দিন তাপমাত্রা একই রকম থাকবে। 


তাপমাত্রার পরিসংখ্যান
কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে ১৮.২ মিলিমিটার। 


ভিনরাজ্যে 
আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে মৎস্যজীবীদের সমুদ্র যেতে মানা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সক্রিয় আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। সমুদ্র উত্তাল থাকার কারণে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের আন্দামান সাগরে যেতে নিষেধ করা হয়েছে। ওড়িশা, ছত্তিশগড়, মহারাষ্ট্র, তেলেঙ্গানায় ভারী বৃষ্টির সতর্কতা। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কেরালা, মাহেতেও ভারী বৃষ্টির পূর্বাভাস।


আরও পড়ুন, Dhupguri By-poll: ধূপগুড়িতে উপনির্বাচন, কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ, ইভিএম খারাপ ২ বুথে



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)