অয়ন ঘোষাল: উইকএন্ডে তাপপ্রবাহের সতর্কবার্তা দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি। তাপমাত্রা আরও বাড়বে। তবে সোম ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। আজ বিক্ষিপ্ত বৃষ্টি উত্তরবঙ্গ এবং পশ্চিমের দু-এক জেলায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মৌসুমী বায়ু


ভারতের মূল ভূখণ্ড কেরলে নির্ধারিত সময় ১ জুনের একদিন আগে ৩১ মে ঢুকবে মৌসুমী বায়ু। আগাম বর্ষা আন্দামানেও। ভারতের মূল ভূখণ্ড কেরলেও বর্ষা ঢুকবে একদিন আগে। এমনই পূর্বাভাস ভারতের মৌসম ভবনের। আবহাওয়ার বিভিন্ন মডেল অনুযায়ী বিশ্লেষণ করে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে ১৯ মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিন দিন আগে।


দক্ষিণবঙ্গ
তবে চলতি সপ্তাহেই পশ্চিমের জেলার তাপমাত্রা ফের ৪০ পেরবে। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস। অস্বস্তিদায়ক রাত ও দিন। শুষ্ক আবহাওয়া ও গরম ক্রমশ বাড়বে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়। সব জেলায় গরম ও অস্বস্তি।


শনিবার ও রবিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান এই চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। রবিবার থেকে ফের বৃষ্টি শুরু হবে বিক্ষিপ্তভাবে। বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার বৃষ্টি বাড়বে। 


উত্তরবঙ্গ
উত্তরবঙ্গেও গরমের দাপট। পার্বত্য এলাকাতেও গরম ও অস্বস্তি ভোগাবে। তবে দার্জিলিং সহ উপরের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে। বৃহস্পতি ও শুক্রবার এবং শনিবারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। শুধু উপরের পাঁচ জেলা নয় নিচের তিন জেলা মালদা এবং দিনাজপুরেও বৃষ্টির সম্ভাবনা। সব জেলাতেই বৃষ্টির পরিমাণও বেশি হবে।


কলকাতা


আজ বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। শুক্র-শনি বৃষ্টি নেই। শুষ্ক ও গরম আবহাওয়া সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। রবিবার ফের আবহাওয়ার পরিবর্তন। সোমবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা। আজ দিনভর গরম ও অস্বস্তি। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও চরমে। 


আরও পড়ুন, Raigunj: বৃষ্টির কামনায় কার্ড ছাপিয়ে টোপর পরিয়ে বট-পাকুরের বিয়ে, পাত পেড়ে খেলেন ২২০০ জন!



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)