অয়ন ঘোষাল: আজ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির আশঙ্কা। বুধবার দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম
১) বঙ্গোপসাগর থেকে থাইল্যান্ড উপকূল পর্যন্ত বিস্তৃত ঘূর্ণবত। 


২) পশ্চিম মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় আরেকটি ঘূর্ণাবর্ত। 


জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে নিম্নচাপ এলাকা তৈরি হবে সোমবার দুপুরের পর। উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ এলাকার সম্ভাবনা।


দক্ষিণবঙ্গ
সোমবার থেকে বুধবারের মধ্যে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে কোনও কোনও জেলায়। বুধবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বৃষ্টি চলাকালীন দক্ষিণবঙ্গে বিপজ্জনক ক্লাউড টু আর্থ বজ্রপাতের সতর্কতা। বজ্রপাতের সময় চাষের জমি বা ফাঁকা জায়গা থেকে নিরাপদ দূরত্বে সরে যাওয়ার পরামর্শ আলিপুর আবহাওয়া দফতরের। 


উত্তরবঙ্গ


দার্জিলিংয়ের পাহাড় ও সিকিমে গরম এবং অস্বস্তি দুটোই বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় এই পরিবেশ পরিস্থিতি থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। মূলত পরিষ্কার আকাশ। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং সহ পার্বত্য এলাকাতে।


কলকাতা


সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে আকাশ সম্পূর্ণ মেঘলা হতে পারে। সোম থেকে বুধবারের মধ্যে বৃষ্টির পূর্বাভাস। তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বাতাসে জলীয় বাষ্প অত্যন্ত বেশি থাকার কারণে অস্বস্তি বেশি হবে।  


কলকাতায় তাপমান


দিন ও রাতের তাপমাত্রায় উত্থান। রাতের তাপমাত্রা  ২৭.৭ থেকে বেড়ে ৩০.৬ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৩.৮ থেকে বেড়ে ৩৪.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৯১ শতাংশ। আজ দুপুর পর্যন্ত কলকাতায় অস্বাভাবিক ঘর্মাক্ত পরিস্থিতি। 


ভিন রাজ্যে


গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে উত্তরবঙ্গ এবং সিকিম সংলগ্ন এলাকাতে। তামিলনাড়ু পন্ডিচেরি করাইকাল ও কেরলেও গরম অস্বস্তিকর আবহাওয়া। উত্তর-পূর্ব ভারতের রাজ্য গুলিতেও স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা।


আরও পড়ুন, Mobile game | Nadia: প্রাণ কাড়ল মোবাইল গেমের পাসওয়ার্ড! নবম শ্রেণির ছাত্র 'খুনে' হাড়হিম করা তথ্য...


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)