নিজস্ব প্রতিবেদন: কন্যাশ্রীর পর এবার রূপশ্রী। এখন থেকে বিয়ের আগে মেয়েরা পাবেন ২৫ হাজার টাকা, সংক্ষেপে এই হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 'স্বপ্নের প্রকল্প' রূপশ্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী অমিত মিত্র বিশেষভাবে এই প্রকল্পের কথা উল্লেখ করেন। তিনি জানিয়েছেন, এই প্রকল্প আদপে মুখ্যমন্ত্রীর 'স্বপ্নের প্রকল্প'। পারিবারিক আয় দেড় লক্ষ টাকার কম হলে, ১৮ বছরের পর সেই পরিবারের মেয়ের বিয়েতে ‘রূপশ্রী’প্রকল্পে এককালীন ২৫ হাজার টাকা সাহায্য দেওয়া হবে সরকারের পক্ষ থেকে।


আরও পড়ুন: রাজ্য বাজেট ২০১৮ : কন্যাসন্তানদের জন্য মুখ্যমন্ত্রীর নয়া উপহার 'রূপশ্রী'


রাজ্যে প্রায় ৬ লক্ষ পরিবার এই প্রকল্পের আওতায় আসবে বলে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রীর এই ‘সাধের প্রকল্প’ এর জন্য বরাদ্দ করা হয়েছে দেড় হাজার কোটি টাকা। এছাড়াও কন্যা সন্তানদের বার্ষিক বৃত্তি ১০০০ টাকা করা হয়েছে।


বাজেট পেশের সময়ে রূপশ্রী প্রকল্পের যৌক্তিকতা কিংবা প্রাসঙ্গিকতা নিয়ে সেভাবে কিছু না বলা হলেও, সমাজ বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, নাবালিকা বিয়ে রুখতেই এবার নয়া পদক্ষেপ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


নাবালিকা বিবাহ রুখতে ও তাদের শিক্ষাঙ্গনে নিয়ে আসতে প্রশাসন নানাভাবে চেষ্টা করছে। কিন্তু তাসত্ত্বেও প্রত্যন্ত গ্রামে নাবালিকা বিয়ে সেভাবে আটকানো যাচ্ছে না। অনেকক্ষেত্রে দেখা যাচ্ছে, মূলত দুঃস্থ পরিবারগুলিতে ১৮ বছরের আগে মেয়েদের বিয়ে দিয়ে দেওয়ার প্রবণতা রয়েছে। এই প্রকল্প চালু হলে সেই পরিবারগুলিও অন্যভাবে ভাবতে বাধ্য হবে বলে মনে করা হচ্ছে। ২৫ হাজার টাকা পাওয়া গেলে মেয়েকে ১৮ বছরের আগেই বিয়ে দেওয়ার কথা মন থেকে সরিয়ে রাখবে বহু পরিবারই।


আরও পড়ুন: দৌলতাবাদে বাস দুর্ঘটনার পর অশান্তি ছড়িয়েছিল কারা? মমতার নিশানা সেই বিজেপির দিকে


পরিসংখ্যান বলছে, কন্যাশ্রীর আওতায় লাভবান হয়েছেন সাধারণ সম্প্রদায়ের ৩৭.৬৫ শতাংশ মানুষ, তফসিলি সম্প্রদায়ের ২৩.৯৭ শতাংশ। ফলে, এই প্রকল্পও সাফল্য পাবে বলে মনে করা হচ্ছে।