নিজস্ব প্রতিবেদন: রাজ্য মন্ত্রিসভায় বড়সড় রদবদল। মন্ত্রী হচ্ছেন বিধাননগরের বিধায়ক সুজিত বসু। এছাড়াও মন্ত্রিত্ব পাচ্ছেন নির্মল মাজি, তাপস রায় ও রত্না ঘোষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্য মন্ত্রিসভায় রদবদল নিয়ে জল্পনা চলছিল কয়েকদিন ধরেই। শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর খালি হয়েছিল বেশ কয়েকটি দফতর। নতুন মন্ত্রীদের নামের বুধবার নবান্ন থেকে রাজভবনে পৌঁছেছে।  অগামীকাল বেলা ১.৩০ মিনিটে রাজভবনে শপথ নেবেন নতুন মন্ত্রীরা।  


নবান্ন সূত্রের খবর, শোভন চট্টোপাধ্যায়ের পদত্যাগের পর মন্ত্রিসভায় রদবদল ছিল সময়ের অপেক্ষা। শোভনের দায়িত্বে থাকা দমকল ও আবাসন দফতর যথাক্রমে ববি হাকিম ও অরূপ বিশ্বাসকে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু আগে থেকেই গুরুত্বপূর্ণ সব দফতরের ভার ছিল মমতার ২ আস্থাভাজন মন্ত্রীর ওপর। তার পর ববির ঘাড়ে উঠেছে কলকাতা পুরসভার মেয়রের ভার। সব মিলিয়ে কাজ সামাল দিতে নাজেহাল দশা হচ্ছিল ২ মন্ত্রীর। তাদের ভার কমাতেই রদবদল বলে মনে করা হচ্ছে। 



কে কোন দফতরে


সুজিত বসুর মন্ত্রিত্ব লাভ নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছিল নবান্নের অলিন্দে। সুজিতকে দমকল বিভাগের দায়িত্ব দেওয়া হতে পারে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছিল। কিন্তু কলকাতার বাইরের বাসিন্দার হাতে দমকলের দায়িত্ব ছাড়তে নারাজ মুখ্যমন্ত্রী। সুজিত বিধাননগরের বিধায়ক, সেখানকারই বাসিন্দা। তাই তাঁকে অরূপের হাতে থাকা ক্রীড়া ও যুবকল্যাণ দফতর দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। 


স্বাস্থ্য দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন নির্মল মাজি। তাঁর মন্ত্রিসভায় আসা নিয়েও জল্পনা জারি ছিল। অবশেষে মন্ত্রিত্ব পেতে চলেছেন তৃণমূলের এই বিতর্কিত নেতা। 


মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির খবরে বরাহনগরের বিধায়ক তাপস রায় বলেন, 'মমতা বন্দ্যোপাধ্যায় আমাদের দলনেত্রী। যে দায়িত্ব দেবেন নিষ্ঠাভরে পালন করব।' মন্ত্রিত্ব পেয়ে উচ্ছ্বসিত চাকদার বিধায়ক রত্না ঘোষও।