নিজস্ব প্রতিবেদন: প্রতিবাদের মুখে শিক্ষকদের জন্য খসড়া নির্দেশিকায় বদল আনছে রাজ্য সরকার। এমনটাই ইঙ্গিত শিক্ষামন্ত্রীর। চাপের মুখে শিক্ষক বা শিক্ষা কর্মীদের আদালতে যাওয়া বা অনুষ্ঠানে যাওয়া নিয়ে নির্দেশিকার খসড়ায় বদল হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- দুর্ঘটনা এড়াতে দিঘা, মন্দারমণিতে শতাধিক নুলিয়া নিয়োগ করছে রাজ্য সরকার


১০ নভেম্বর রাজ্য সরকার স্কুলের শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্য খসড়া নির্দেশিকা প্রকাশ করে। খসড়ায় বলা হয়, প্রাণ সংশয় ছাড়া কোনও কোনও অভিযোগে সরাসরি আদালতে যাওয়া যাবে না। প্রতিবাদের মুখে শিক্ষা মন্ত্রী বললেন, খসড়ায় ভাষাগত ত্রুটি রয়েছে। খসড়ায় ছিল, DI, SI , বোর্ড বা প্রধানশিক্ষক যাঁর বিরুদ্ধে অভিযোগ তাঁকে মীমাংসার সুযোগ দিতে হবে। অর্থাত্ সরকারের বিরুদ্ধে মামলার পথ কার্যত বন্ধ।


আরও পড়ুন- রাজ্যে ফের চালু হচ্ছে পাশ-ফেল! ঠিক হবে শীত অধিবেশনে


এখন  বদল করে বলা হচ্ছে, কেউ কোর্টে যেতেই পারেন কিন্তু  যাঁর বিরুদ্ধে অভিযোগ, তাঁকেও জানাতে হবে। নির্দেশিকায় ছিল, যে কোনও অনুষ্ঠানে যেতে গেলে বোর্ড অথবা প্রধান শিক্ষকের অনুমোদন লাগবে। এক্ষেত্রে ভাষাগত বদল আনা হচ্ছে। জারি থাকছে ২০০৪-এর নির্দেশিকা। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, এর বাইরে আর কোনও পরিবর্তনের পক্ষে সরকার এই মূহূর্তে ভাবছে না। শিক্ষামন্ত্রীর দাবি নির্দেশিকার বেশিরভাগই ২০০৪-এর নির্দেশিকায় ছিল। নতুন সংযোজন, প্রতিবছর  শিক্ষক এবং শিক্ষাকর্মীদের সম্পত্তির খতিয়ান দিতে হবে। বোর্ড থেকে নিয়োগ বা বদলির অর্ডার এলে স্কুল তা মানতে বাধ্য।