নিজস্ব প্রতিবেদন : রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ১ মে থেকে ৫ মে, তিন দফায় হবে ভোটগ্রহণ। দার্জিলিং ও কালিম্পং বাদে ২০টি জেলাতেই ভোট নেওয়া হবে। ৮ মে ফল ঘোষণা। নির্বাচনের দিন ঘোষণার মুহূর্ত থেকেই রাজ্যে আদর্শ নির্বাচনী বিধি জারি হয়ে গেল বলে জানিয়েছে কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কমিশন জানিয়েছে, রাজ্যে মোট ৪৮৬৫৬টি গ্রাম পঞ্চায়েত আসন ভোট নেওয়া হবে। ভোটগ্রহণ হবে ৯২১৭টি পঞ্চায়েত সমিতি ও ৮২৫টি জেলা পরিষদ আসনের জন্যও। মোট ভোটারের সংখ্যা ৫.০৮ কোটি।


২ এপ্রিল পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি করা হবে। তারপর ৯ এপ্রিল পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ১৬ এপ্রিল। কমিশন জানিয়েছে, প্রথম দফায় ১ মে ভোটগ্রহণ হবে ১২টি জেলায়। তারপর দ্বিতীয় দফায় ৩ মে ভোট নেওয়া হবে ২টি জেলায়। বাকি ৬টি জেলায় ভোট নেওয়া হবে তৃতীয় ও শেষ দফায় ৫ মে।


নির্বাচনের নির্ঘণ্ট
১ মে- নদীয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলী, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর
৩ মে- মুর্শিদাবাদ ও বীরভূম
৫ মে- কোচবিহার, আলিপুর, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা


কমিশন আরও জানিয়েছে কোনও আসনে পুনর্নির্বাচন প্রয়োজন হলে, সেই আসনগুলিতে যথাক্রমে ৩, ৫ ও ৭ মে ভোট নেওয়া হবে। এদিন দুপুরে মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে বসে কমিশন। ওই বৈঠকেই চূড়ান্ত হয় নির্বাচনের নির্ঘণ্ট। রমজানের আগেই ভোটপর্ব সমাপ্ত করতে চেয়েছিল রাজ্য সরকার। সেই মর্মেই ৩ দফায় ভোট চেয়ে কমিশনকে চিঠি দেয় রাজ্য।


আরও পড়ুন, পঞ্চায়েত নির্বাচনে চাই না কেন্দ্রীয় বাহিনী, শুরুতেই জানিয়ে দিল নবান্ন


অন্যদিকে, পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার আগেই এদিন তড়িঘড়ি ব্যাপক রদবদল করা হল রাজ্য পুলিসে। প্রাথমিকভাবে ১৬ জন পুলিস অফিসারকে বদলির নির্দেশ জারি করেছে নবান্ন। ডিএসপি ও এসডিপিও পদমর্যাদার অফিসারদেরই বদলি করা হয়েছে। নদীয়ার ডিএসপিকে বদলি করা হয়েছে বীরভূমে। পশ্চিম মেদিনীপুরের ডিএসপি যাচ্ছেন উত্তর দিনাজপুরে। হুগলী গ্রামীণের ডিএসপিকে বদলি করা হয়েছে ঝাড়গ্রামে। অন্যদিকে, দক্ষিণ দিনাজপুরে বদলি হচ্ছেন পুরুলিয়ায় ডিএসপি।