নিজস্ব প্রতিবেদন : বুধবারও স্থির হল না পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট। এদিন দুপুরে রাজ্য সরকারের প্রতিনিধি তথা রাজ্য পঞ্চায়েত দফতরের অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) সৌরভ দাসের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনারের বৈঠক হওয়ার কথা থাকলেও, সেই বৈঠক স্থগিত হয়ে গেল বৃহস্পতিবার পর্যন্ত। সূত্রের খবর, বৃহস্পতিবার বেলা ২টোর পর রাজ্য সরকারের প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসবে কমিশন। ইতিমধ্যেই এই মর্মে সৌরভ দাসকে চিঠি পাঠিয়েছে কমিশন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কত দফায় এবং কবে কবে ভোট, এই ইস্যুতে এখনও ঐকমত্যে পৌঁছতে পারেনি রাজ্য ও কমিশন। কমিশনের দাবি, ৩ দফায় ভোট। অন্যদিকে রাজ্য চাইছে, রমজান মাস শুরু হওয়ার আগেই ভোটগ্রহণ পর্ব শেষ করতে। কিন্তু এই ভাবনার সঙ্গে সহমত নয় কমিশন। এই পরিস্থিতিতে কমিশনের তরফে এদিন রাজ্য সরকারের প্রতিনিধি সৌরভ দাসকে জানানো হয়েছে, রাজ্যের প্রস্তাব লিখিতভাবে বৃহস্পতিবার বৈঠকের আগে জমা দিতে।


আরও পড়ুন, বিক্ষুব্ধ ঘাসফুলকে কাছে টেনে পঞ্চায়েতে খেলা ঘোরানোর কৌশল পদ্মফুলের


রাজ্য কত দফায় কবে কবে ভোট চাইছে? কত তারিখে কোন, কোন জেলায় ভোট চাইছে? তার বিস্তারিত বিবরণ লিখিতভাবে জানাতে হবে কমিশনকে। সেই লিখিত প্রস্তাবের উপরই আলোচনা হবে বৃহস্পতিবারের বৈঠকে। বৈঠকের পর সম্ভবত আগামিকাল পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবে কমিশন।


অন্যদিকে, সবপক্ষের সঙ্গে কথা বলে পঞ্চায়েত ভোটে নিরাপত্তা সুনিশ্চিত করতে কমিশনকে নির্দেশ দিয়েছে আদালত। যার পরিপ্রেক্ষিতে ডিজির কাছে রিপোর্ট চেয়ে পাঠায় কমিশন। সূত্রের খবর, কমিশনের হাতে সেই রিপোর্ট এসে পৌঁছেছে। ক' দফায় ভোট, প্রতি বুথে কতজন করে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হবে, আধাসেনা প্রয়োজন হবে কি না, এই রিপোর্টের উপর ভিত্তি করেই সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিশন।


আরও পড়ুন, হাইকোর্টে গৃহীত নিরাপত্তা বিষয়ক আদালত অবমাননার মামলা


উল্লেখ্য, রাজ্যের হাতে রয়েছে মোট ৫৮ হাজার পুলিস। তারমধ্যে ৪৬ হাজার সশস্ত্র পুলিস। আর বুথের সংখ্যা ৫৮,৪৬৭। এই পরিস্থিতিতে প্রতি বুথে ২ জন করে পুলিসকর্মী মোতায়েন করার কথা ডিজি-র রিপোর্টে জানানো হয়েছে বলে কমিশন সূত্রে খবর।