নিজস্ব প্রতিবেদন: ভোরের শিরশিরানি ঠান্ডা, লেপ-কম্বলের মাঝে গরম গরম চা কিংবা কপফিতে চুমুক দিয়ে একটা পিকনিকের প্ল্যান তো শীতকালেই জমে। কিন্তু যার জন্য এত প্রতীক্ষা, সেই শীতই রাজ্যে অধরা। যদিও ধীরে ধীরে কলকাতায় শীতের আমেজ ফিরছে। গত কয়েকদিনের তুলনায় কমেছে রাতের তাপমাত্রা। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়াও থাকবে রাজ্যে৷ আকাশ একদম ঝকঝকে থাকায় আরও নামবে পারদ, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুধু কলকাতা নয়, রাজ্যেজুড়েই এবার রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। উত্তরবঙ্গে সকালের দিকে ঘন কুয়াশাও থাকবে।  হালকা মাঝারি কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। নভেম্বরের শেষ উইকএন্ডে স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি কমল তাপমাত্রা৷ প্রায় ২০ ডিগ্রির কাছাকাছি রয়েছে তাপমাত্রা৷ জানা যাচ্ছে এই মরসুমে আপাতত এটাই সর্বনিম্ন তাপমাত্রা । 


আরও পড়ুন, Video: তৃণমূলের যোগদান কর্মসূচিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল মঞ্চ, আহত মন্ত্রী বিপ্লব মিত্র


তবে এর পাশাপাশি বৃষ্টির সতর্কতাও রয়েছে। ডিসেম্বরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের শেষে শনি রবিবার ভাসতে পারে বাংলা, এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের৷ আন্দামান সাগরে তৈরি নিম্নচাপ শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে ঢুকবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। আবহাওয়ার পরিবর্তন বৃষ্টির আশঙ্কা উপকূলের জেলায়।


ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। পশ্চিম ও  উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে প্রভাব ফেলবে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে ২৯ নভেম্বর। ডিসেম্বরের প্রথম সপ্তাহে শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে ঢুকবে এই নিম্নচাপ। এটি ক্রমশ অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে এগোবে শক্তি সঞ্চয় করে। এর প্রভাবে নভেম্বরের শেষে প্রবল বৃষ্টি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। 


এদিকে, আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ, ন্যূনতম ৪৭ শতাংশ৷



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)