নিজস্ব প্রতিবেদন: একদিকে রথের যাত্রা মসৃণ করতে খসরা বানাচ্ছে বিজেপি। অন্যদিকে চাকা ধসিয়ে রথ আটকানোর ফন্দি আঁটছে সিপিএম। উত্সবের মরশুম শেষ হতে না হতেই কোমর বেঁধে রাস্তায় নামার পরিকল্পনা করছে দুই যুযুধান শিবিরই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আমরা গণতন্ত্রে পথ ছাড়লে তৃণমূলকে কেউ বাঁচাতে পারবে না, পুলিসও না, হুঙ্কার দিলীপের


ডিসেম্বরের প্রথম সপ্তাহেই রাজ্যে রথযাত্রা  শুরু করবে বিজেপি। ৩ ডিসেম্বর তারাপীঠ, ৫ ডিসেম্বর কোচবিহার এবং ৭ ডিসেম্বর গঙ্গাসাগর থেকে তিনটি রথ বের করার কথা রয়েছে তাঁদের। আর এই তিনটি রথই কলকাতায় এসে পৌঁছবে ২২ জানুয়ারি। পরের দিন অর্থাত্ ২৩ জানুয়ারি ব্রিগেডে সভা করবেন নরেন্দ্র মোদী। এই পরিকল্পনা অনুযায়ীই প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য বিজেপি নেতারা। ইতিমধ্যেই জেলায় জেলায় গিয়ে তার প্রচারও শুরু করে দিয়েছেন দিলীপ ঘোষরা। রাজ্যে নির্বিঘ্নে রথ চালানোর জন্য আগাম রক্ষাকবচ নেওয়ার কথাও ভেবেছে গেরুয়া শিবির। সেই কারণেই প্রাক্তন আইপিএসদের নিয়ে বৈঠকও করেছে তাঁরা।  


একদিকে ডানপন্থীদের যখন এতো তোড়জোর, তখন বসে নেই বামপন্থীরাও। এদিন ‘গৌতম দেবের জেলা’ উত্তর ২৪ পরগণায় একটি বিক্ষোভ সভায় এসে সূর্যকান্ত মিশ্র জানিয়ে গেলেন, রাস্তায় পাঁচিল তুলে বিজেপির রথের চাকা আটকে দেবে লাল ঝাণ্ডাওয়ালারাও।


আরও পড়ুন- রথযাত্রায় শাসকের হামলা ঠেকাতে প্রাক্তনীদের ভরসায় বঙ্গ বিজেপি


সোমবার ‘সিবিআই নিয়ে কেন্দ্রীয় সরকারের ন্যক্কারজনক আচরণের বিরুদ্ধে’ বিধাননগরের সিজিও কমপ্লেক্সের সামনে একটি  বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছিল সিপিএম। সেখানে উপস্থিত ছিলেন বাম বিধায়ক তন্ময় ভট্টাচার্য, প্রাক্তন মন্ত্রী তথা সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য তথা  উত্তর ২৪ পরগণা জেলা সিপিএমের সম্পাদক গৌতম দেব-সহ পলিটবুরো নেতা সূর্যকান্ত মিশ্র। এই বিক্ষোভ সমাবেশে দাঁড়িয়েই সূর্য  মিশ্র কার্যত বিজেপি-কে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, “রাজ্যের মেহনতি ও শান্তিপ্রিয় মানুষ রাস্তায় নেমে বিজেপির রথযাত্রা আটকে দেবে।” কর্মীদের উদ্দেশে বার্তা দিয়ে তিনি আরও বলেন, “প্রয়োজনে রাস্তায় পাঁচিল তুলে দিতে হবে, যাতে বিজেপির রাস্তা স্তব্ধ হয়ে যায়, রথযাত্রা যেন কোনও পথ না খুঁজে পায়”।



একই সঙ্গে এই সমাবেশ থেকে আগামী লোকসভা নির্বাচনে রাজ্য পার্টির অবস্থানও জানিয়ে দেন তিনি। কেন্দ্রীয় কমিটি কংগ্রেসের সঙ্গে জোটে না যাওয়ার কথা বললেও রাজ্যে  সূর্যকান্ত মিশ্ররা সরাসরি কংগ্রেসের হাত ধরার পক্ষেই। অতীতে গৌতম দেবের মতো নেতারা বরাবরই রাজ্যে কংগ্রেসকে সঙ্গে নিয়ে চলার কথা বলেছেন। এবার সেই সুরে সুর মিলিয়ে দিলেন সিপিএম রাজ্য সম্পাদকও। তিনি বলেন, “যেখানে বামেরা নেই সেখানে কংগ্রেসকেই ভোট দিন”। যদিও সূর্য মিশ্রের এই মতের সঙ্গে সহমত পোষণ করছেন না দলের অনেক নেতারাই। তবে বিজেপি-কে ঠেকাতে সকল ধর্ম নিরপেক্ষ দলের সঙ্গে মহাজোটের পক্ষে জেতেও আপত্তি নেই তাঁদের। বরং, ক্রমশ অস্তিত্ব সঙ্কটে পড়া সিপিএম যে প্রয়োজনে কংগ্রেসের সঙ্গে হাত ধরাধরি করেই চলবে, এমনই মত সিংহভাগ নেতার।