প্রসেনজিত্‍ সর্দার: বছরে একবার থেকে দুবার এই দুর্যোগ সুন্দরবনের উপর দিয়ে বয়ে যায়। এবারও তার প্রভাব পড়েছে কিছুটা হলেও ডানা। সুন্দরবনের বিভিন্ন গ্রামে গোসাব হোক বা বাসন্তীবা, ঝড়খালি, মোল্লাখালি, বালি, সোজনে খালি। এবারও বাঁধ ভাঙ্গার বিষয় ভয়ের মধ্যে ছিলেন সুন্দরবনের বাসিন্দারা। কিন্তু কিছু ক্ষেত্রে বাদে ধস নামলেও সেভাবে বড় কিছু সুন্দরবনের কোনও নদীর নোনা জল গ্রামের মধ্যে প্রবেশ করেনি। আবার কিছু ক্ষেত্রে গ্রামের বাসিন্দাদের অভিযোগ পঞ্চায়েত হোক ভিডিয়ো হোক এই দুর্যোগের আগে তারা কোনও প্রচার করেননি অনেক গ্রামের মধ্যে যে সাবধানে থাকতে হবে। বা এলাকায় এখনও কোনও সরকারি ত্রিপল শুকনো কোন খাবার পৌঁছায়নি বিশেষ করে যারা মাটির বাড়িতে নদীর ধারে কাছে থাকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু অন্যদিকে প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে সরকারি ত্রিপল তাদের কাছে এসে পৌঁছাবে। শুকনো খাবারও যাবে গ্রাম বাসীদের কাছে পৌঁছে যাবে। পাশাপাশি এলাকাবাসীদের আরো অভিযোগ শাসকদলের সাথে যারা থাকে তারাই সরকারি সাহায্য পায় বেশি ক্ষেত্রে। অন্যদিকে এই প্রাকৃতিক দুর্যোগের কারণে বা একটানা বৃষ্টির ফলে কয়েকটি বাঁধের ক্ষতি সম্ভাবনা আছে বলে দাবি গ্রামবাসীদের। যেহেতু একটানা বৃষ্টি চলছে।


আরও পড়ুন:Howrah Waterlog Situation: লাগাতার বৃষ্টিতে জলমগ্ন হাওড়া, বিপত্তি হলে কন্ট্রোলরুমে যোগাযোগের নির্দেশ...


অন্যদিকে নদী উত্তাল থাকায় গদখালী, বালি, চুনোখালি, ঝড়খালি, বিভিন্ন ঘাটে ফেরি চলাচলে এই মুহূর্তে বন্ধ। পর্যটকদের লঞ্চ বন্ধ রাখার নির্দেশ ও দেওয়া হয়েছে। সঙ্গে মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিভিন্ন সময় চলছে মাইকিং প্রচার। তবে কিছু ক্ষেত্রে চাষ যোগ্য জমি ক্ষতির সম্ভাবনা দেখছে এলাকার চাষিরা। কারণ ধান চাষ ও সবজি চাষে ক্ষতি হতে পারে একটানা বৃষ্টির জল জমার কারণে। তবে আমফান, আয়লার মতন এবারের দুর্যোগে ডানা তেমন ক্ষতি করতে পারিনি সুন্দরবনে। সে ক্ষেত্রে বিপদের হাত থেকে অনেকটাই রক্ষা পেয়েছে সুন্দরবনের বাসিন্দারা।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)