নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গে বিজেপি যদি ক্ষমতায় আসে তাহলে মুখ্যমন্ত্রী কে হবেন? এ নিয়ে তর্জা রাজ্য-রাজনীতিতে প্রায়শই হয়। অনেক মনে করেন, দিলীপ ঘোষ ছাড়া সে রকম আর কে আছে। অনেকে তা ফুত্কারে উড়িয়ে ত্রিপুরা কিংবা উত্তর প্রদেশের উদাহরণ টেনে বলেন, আছে-আছে, ও ঠিক ভোটের সময় ওরা মুখ তৈরি করে ফেলবে। সে যাই হোক, উইকিপিডিয়া খুললে এখনই দেখা যাচ্ছে দিলীপ ঘোষই হলেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী! হ্যাঁ, ঠিকই শুনলেন!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাধারণত, যে কোনও তথ্য জানতে গুগল করলে উইকিপিডিয়া সবার প্রথমেই আসে। তারকা ব্যক্তি হলে তো কথাই নেই। উইকিপিডিয়াই তুলে ধরে তাঁদের জীবনের খুঁটিনাটি। আর মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ তো তারকাই! বিতর্কে থাকতে ভালবাসেন। রাজনৈতিক কেরিয়ারও বর্ণময়। প্রথমবার বিধানসভা ভোটে জিতে বিধায়ক। দু’দুবার বিজেপির রাজ্য সভাপতি। প্রথমবার লোকসভা ভোটে জিতে সাংসদও হয়েছেন। তা বলে সোজা মুখ্যমন্ত্রী!


আরও পড়ুন- লকডাউনে বেরিয়েছিলেন মুদি দোকানে যাবেন বলে! ফিরলেন বউ নিয়ে


দিলীপ ঘোষ নাম লিখে গুগল করলে প্রথমেই তাঁর নামে যে উইকিপিডিয়া খুলছে বাঁ-দিকের কলমে জ্বলজ্বল করে লেখা, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ। তবে, তাঁর সবিস্তারে উইকিপিডিয়া পেজ ক্লিক করলে এমন তথ্য কোথাও লক্ষ্য করা যায়নি। উইকিপিডিয়ার এটা নিছকই ভুল, তবে এই তথ্য বিভ্রান্তি তৈরি করবে বলে অনেকে মনে করছেন।



এ কথা বলে রাখা ভাল,  কোনও কিছুর ধারণা পেতে উইকিপিডিয়ার সাহায্য নেওয়া যেতে পারে, তথ্য-ভণ্ডার হিসাবে উইকিপিডিয়া একেবারেই বিশ্বাসযোগ্য নয়। এমন নজির অনেক ক্ষেত্রেই রয়েছে। এ প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “এটা সম্পূর্ণ ভুল তথ্য। কে লিখেছে, কেন লিখেছে জানি না। কর্তৃপক্ষকে অনেকবার জানানো হয়েছে। এখনও সংশোধন হয়নি। অনলাইন ভ্রম সংশোধনের অনুরোধও গৃহীত হচ্ছে না।” দিলীপের আরও দাবি, এমন আরও ভুল রয়েছে তাঁর উইকি পেজে।