জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যত দিন যাচ্ছে, তত বাড়ছে গরম। আর এই সময়েই মাঝে-মধ্যে জঙ্গল ছেড়ে লোকালয়ে চলে আসছে হাতি। এদিন মাল ব্লকের তারঘেরা জঙ্গল থেকে এক দল হাতি রাজ্য সড়কে চলে আসে। যার ফলে কিছুক্ষণের জন্য গাড়ি চলাচল বন্ধ হয়ে যায় এই সড়কে। হাতির দলটি তারঘেরা জঙ্গল থেকে বের হয়ে রাজ্য সড়ক পার করে অন্য জঙ্গলে চলে যায়। জানা গিয়েছে, গত কয়েকদিনের মধ্যে মাঝে-মাঝেই এভাবে রাস্তা পারাপার করছে বুনো হাতির দল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Cyclone Mocha Update: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় মোকা এগোচ্ছে মায়ানমার উপকূলের দিকে! রাজ্যে প্রভাব কেমন?


অন্য দিকে, মাল ব্লকের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের অধীনে তিস্তা নদীর তীরে অবস্থিত তোটগাঁও গ্রামে আবারও হাতির আক্রমণে কৃষকদের ভুট্টার ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। স্থানীয় বাসিন্দা জিৎ বাহাদুর রাই, ভীম প্রসাদ শর্মা প্রমুখ জানান,  রাত ১২টার দিকে বিশাল এক হাতির পাল খাবারের সন্ধানে তিস্তা নদী পার হয়ে মাঠে ঢুকে পড়ে। রাম বাহাদুর কারকি, আনিস শর্মা, গর্জমান রাই, কৃষ্ণ বাহাদুর, গোপাল ভান্ডারী-সহ অনেক কৃষকের ভুট্টা খেত  নষ্ট করেছে ওই হাতির পাল। তিস্তা নদী পার করে এই এলাকায় এসেছিল হাতি বলে জানান গ্রামের মানুষজন।


আরও পড়ুন: Bengal Weather: চোখ রাঙাচ্ছে 'মোকা', কলকাতা সহ একাধিক জেলায় আজ থেকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস


আগেই হাতির আক্রমণ থেকে ফসল রক্ষায় তিন জায়গায় ওয়াচ টাওয়ার বসানোর জন্য বন বিভাগের কাছে দাবি জানিয়েছিলেন কৃষকরা। ওয়াচটাওয়ার বসানো হলে কৃষকরা হাতির কার্যকলাপের উপরও যেমন নজর রাখতে পারবেন, তেমন গ্রামের মানুষের ক্ষতির আশঙ্কাও এড়ানো যাবে। কৃষকদের দাবি, রাতের অন্ধকারে একের পর এক ভুট্টা খেত নষ্ট করে যায় হাতি। এদিকে বন দফতরের পক্ষ থেকে কোনও রকম সহযোগিতা তাঁরা পান না! 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)