নিজস্ব প্রতিবেদন: বছর খানেক আগে বাফারিংয়ের সঙ্গে সময় কাটাতে অভ্যস্ত ছিল ভারতবাসী। ঘণ্টার পর ঘণ্টা ঘুরেই চলেছে ইন্টারনেটের চাকা। তবে, জিও আসতে চাকার গতির বেড়েছে। ২জি থেকে  একলাফে সোজা ৪জি-র স্বাদ পেয়েছে আমজনতা। সৌজন্যের অগ্রাধিকার অবশ্যই জিও-র। কিন্তু এবার ৪জি নয় ৫জি-তে মজবে ভারত। খুব শীঘ্রই আসতে চলেছে নেটওয়ার্ক সংস্থা এরিকসনের দৌলতে ৫জি জামানা। কিন্তু স্পিড কত?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- MIUI 9 পাওয়া যাবেনা শাওমির যে মোবাইলগুলিতে


বিশেষজ্ঞরা বলছেন, ৫জি বোল্ট-গতিতে দৌড়াবে। ইন্টারনেটের স্পিডের ধারণাই পাল্টে যাবে বলে মত তাঁদের। সম্প্রতি ভারতে ৫জি-র লাইভ ডেমো দেখিয়েছে এরিকসন সংস্থা। ইন্টারনেট স্পিড ডেমোতে দেখা গিয়েছে, ৫.৭ গিগাবাইট প্রতি সেকেন্ড স্পিড দিচ্ছে ৫জি। যা ভারতের এয়ারটেল টেলিকমের সর্বোচ্চ পরিষেবার চেয়ে ৫,৭০০ গুণ বেশি।


এরিকসন ৫জি নিয়ে আসার জন্য ভারতের বিভিন্ন টেলিকম সংস্থার সঙ্গে কথা চালিয়ে যাচ্ছে বলে সূত্রের খবর। ইতিমধ্যেই এয়ারটেলের সঙ্গে মৌ-স্বাক্ষরিত হয়েছে এরিকসনের। ভবিষ্যতে অন্যান্য টেলিকম সংস্থার সঙ্গেও চুক্তি করা হবে বলে জানা যাচ্ছে।


আরও পড়ুন- জিও-কে টক্কর, এবার মাত্র ৮৮ টাকায় আনলিমিটেড কল, ডেটা


তবে, প্রশ্ন থাকছেই। ৫জি ইন্টারনেট পরিষেবার জন্য ভারতে উপযুক্ত পরিকাঠামো রয়েছে কী? এই মুহূর্তে অধিকাংশ স্মার্টফোনে ৪জি  সার্পোট করে। ৫জি ইন্টারনেটের জন্য হার্ডওয়্যার এবং চিপও বাজারে নেই। তবে সম্প্রতি শাওমি লঞ্চ করেছে স্ন্যাপড্রাগন এক্স৫০ ৫জি নামের বেশকিছু মডেম।