জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ট্যুইটারের দায়িত্ব পাওয়া মাত্র একের পর এক নিয়ম বদল করছেন এলন মাস্ক। ব্লু টিকের জন্য মাসে প্রায় আট ডলারের (প্রায় ৭০০ টাকা) নিদান দেওয়ার পর এবার কর্মী ছাঁটায়েই পথে হাঁটতে চলেছে ট্যুইটারের মালিক। কোম্পানি চালাতে ঠিক কত কর্মীর প্রয়োজন, সে বিষয়ে হিসেবনিকেষ করে ছাঁটাইয়ের পথে হাঁটছেন মাস্ক। জানা গিয়েছে,  প্রায় ৩,৭০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছেন তিনি। কোম্পানি চালাতে ঠিক কত কর্মীর প্রয়োজন, সে বিষয়ে হিসেবনিকেষ করে ছাঁটাইয়ের পথে হাঁটছেন মাস্ক। কাদের চাকরি যাবে সে বিষয়ে এই সপ্তাহের শেষেই নির্দেশ জারি করা হবে। যদিও ট্যুইটার বা এলন মাস্ক কারও পক্ষ থেকেই এ বিষয়ে কিছু জানানো হয়নি।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Twitter: টুইটারে ব্লু টিক পেতে খসবে ডলার! এলন মাস্কের নয়া সিদ্ধান্তে তোলপাড়


ট্যুইটার হাতে নেওয়ার পর একের পর এক বড় সিদ্ধান্ত নিচ্ছেন ইলন মাস্ক। সংস্থার ভারতীয় বংশোদ্ভূত সিইও পরাগ আগরওয়াল-সহ বেশ কয়েকজন আধিকারিককে সরিয়ে দিয়েছেন। সংস্থার সব বোর্ড ডিরেক্টররাও আর নেই। এবার কর্মী ছাঁটাইয়ের পথে মাস্ক। ৬০ দিন অর্থাৎ ২ মাসের বেতন-সহ ওই কর্মীদের ছাঁটাই করা হবে বলে শোনা যায়। তবে ট্যুইটার অধিগ্রহণ করার পর কর্মী ছাঁটাই নিয়ে কথা হলে তা অস্বীকার করেছিলেন মাস্ক। এক টুইটারেতি এরিক উমনস্কির কর্মী ছাঁটাই নিয়ে প্রশ্ন করার জবাবে মাস্ক বলেন, "এটা মিথ্যা।''


মাস্ক ছাঁটাইয়ের কথা অস্বীকার করলেও, ট্যুইটারের প্রাক্তন সিইও পরাগ আগরওয়াল এবং আইন ও নীতি বিভাগের প্রধান বিজয়া গাড্ডেকে বরখাস্ত করা হয়েছে। পরে এই দুই প্রাক্তন ট্যুইটার কর্তাই তাদের প্রোফাইল থেকে 'ওয়ার্কিং অ্যাট ট্য়ুইটার' সরিয়ে দিয়েছেন। চাকরি ছাঁটাইয়ের পাশাপাশি ব্লুমবার্গের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মাস্ক 'ওয়ার্ক ফ্রম অ্যানিওয়ে' নিয়মও পাল্টাতে চান। যেমন টেসলায় করেছেন, তেমনই ট্যুইটারের কর্মীদের অফিসে ফিরে আসতে বলবেন বলে মনে করা হচ্ছে। মাস কয়েক আগে মাস্ক টেলসার কর্মীদের অফিসে ফিরে আসতে বা চাকরি ছেড়ে দিতে বলেছিলেন।


এমনকী সপ্তাহে সাত দিন ১২ ঘণ্টার শিফটে কাজ করার জন্য বলা হয়েছে। কর্মচারীদের ‘ওভারটাইম বেতন অথবা কম সময় অথবা কাজের নিরাপত্তা’ সম্পর্কে কোনও আলোচনা ছাড়াই অতিরিক্ত ঘন্টা কাজ করতে বলা হয়েছে। ইঞ্জিনিয়ারদের নভেম্বরের প্রথম দিকে একটি সময়সীমা দেওয়া হয়েছে বলে জানা গেছে। 


আরও পড়ুন, আপনার নামের পাশে আছে ব্লু টিক! এবার টাকা চাইতে পারে ট্যুইটার


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)