সুদীপ দে: গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৭ লক্ষ ৮০ হাজার ৯০৯। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লক্ষ ০৮ হাজার ৮৫২ জনের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আতঙ্কের পাশাপাশি ছড়িয়ে পড়ছে অসংখ্য গুজব আর ভ্রান্ত ধারণা যা বিভ্রান্ত করছে হাজার হাজার সাধারণ মানুষকে। কেউ বলছেন, তাপমাত্রা বাড়লেই কমে যাবে এই ভাইরাসের প্রকোপ তো কেউ বলছেন, মশার কামড় থেকে নাকি সংক্রমিত হতে পারে করোনাভাইরাস! কোথাও আবার দাবি করা হয়েছে, মদ খেলে নাকি করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়!


গুজব বা ভুয়ো খবর এই ভাবে ছড়িয়ে পড়া ঠেকাতে কেন্দ্র এবং রাজ্য সরকার একাধিক পদক্ষেপ নিলেও, সোশাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ঘুরে বেড়াচ্ছে একাধিক বিভ্রান্তিকর তথ্য।  


এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কাছে করোনা সংক্রান্ত সঠিক তথ্য পৌঁছে দিতে উদ্যোগী হয়েছেন খড়গপুর আইআইটির প্রাক্তনী সৌভ মজুমদার৷ তিনি ও তাঁর সহযোগীরা মিলে তৈরি করেছেন এমন একটি ওয়েবসাইট যার সাহায্যে বেশির ভাগ মানুষের হাতের মুঠোয় থাকা স্মার্টফোনের মাধ্যমেই কনোরাভাইরাস সম্পর্কে যাবতীয় প্রশ্নের সঠিক উত্তর পাওয়া যাবে।


কী ভাবে কাজ করবে এই ওয়েবসাইট?


সৌভ জানান, লিখতে বা টাইপ করতে হবে না। বাংলায় প্রশ্ন করলে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স নির্ভর এই ওয়েবসাইটে ফুটে উঠবে আপনার প্রশ্নের উত্তর, আপনারই ভাষায়। এই ওয়েবসাইট থেকে প্রশ্ন-উত্তরের মাধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-সহ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী সঠিক তথ্য পেয়ে যাবেন সাধারণ মানুষ।



সৌভর মতে, এই ওয়েবসাইট ব্যবহার করলে বাংলা ভাষাভাষীর সব মানুষ কনোরাভাইরাস সম্পর্কিত যাবতীয় প্রশ্নের সঠিক উত্তর পেয়ে যাবেন নিজের ভাষাতেই। এর ফলে সাধারণ বাঙালিদের বিভ্রান্তি দূরে সরিয়ে করোনা সম্পর্কে সঠিক তথ্য পেতে খুব সুবিধা হবে বলেই মনে করছেন সৌভ৷ তিনি জানান, আঞ্চলিক ভাষায় এমন কোনও ভয়েসবট নেই৷ এটাই প্রথম৷


কী ভাবে জানবেন COVID-19 সম্পর্কে যাবতীয় তথ্য?


সৌভ জানান, অ্যানড্রয়েড মোবাইলের Play Store থেকে প্রথমে Opera Web browser ইনস্টল করে নিতে হবে৷ তার পর খুলতে হবে তাঁর তৈরি ওয়েবসাইট www.denguebot.in। ওয়েবসাইট খুললেই গোলাপি একটা বাটন চোখে পড়বে। ওই বাটনের উপর ক্লিক করলেই একটা মাইকের মতো দেখতে নীল রঙের বাটন দেখা যাবে৷ এই বাটনে ক্লিক করেই নিজের প্রশ্ন করতে হবে৷ আর প্রশ্ন করার কয়েক সেকেন্ডের মধ্যেই মিলবে তার সঠিক উত্তর।


কিন্তু ওয়েবসাইটের নাম ‘Denguebot’ কেন?


সৌভ জানান, গত ডিসম্বরেই এই ওয়েবসাইটটি তৈরি করা হয়৷ তখন ডেঙ্গি সমস্যার সমাধানের লক্ষ্যেই এই ওয়েবসাইট ডিজাইন করা হয়েছিল৷ কিন্তু ওয়েবসাইটের আত্মপ্রকাশের আগেই করোনা মরামারির আকার নেয়। ফলে জরুরি ভিত্তিতে করোনা সংক্রান্ত যাবতীয় প্রশ্ন-উত্তর আপডেট করা হয় এখানে৷



আরও পড়ুন: আপনি সুস্থ কিনা, জানিয়ে দেবে এই ‘স্মার্ট টয়লেট’! শনাক্ত করতে পারে ক্যান্সারও


সৌভ জানান, এই উদ্যোগে তাঁদের পাশে রয়েছেন বিশিষ্ট চিকিৎসক (মেডিসিন) ডঃ অমিতাভ ভট্টাচার্য। এছাড়া, রয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয় ও খড়গপুর আইআইটির আর এক প্রাক্তনী, আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের গবেষক সৌরভ মজুমদার। সৌরভ দীর্ঘদিন ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রে IBM-এ স্বতন্ত্র ডেটা গবেষক (Distinguished Data Scientist) পদে কর্মরত। এই উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকায় আর এক বাঙালি পরিসংখ্যান তত্ত্ব গবেষক অনুশ্রী ভট্টাচার্য।


সৌভর কথায়, শুধু করোনাভাইরাস বা ডেঙ্গিই নয়— যে কোনও স্বাস্থ্য সমস্যা সংক্রান্ত যাবতীয় প্রশ্নের সঠিক উত্তর আঞ্চলিক ভাষায় সাধারণ মানুষের কাছে সহজে পৌঁছে দেওয়ার জন্য চেষ্টা চালাচ্ছে তাঁর গোটা দল।