জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'জাগো! নতুন প্রভাত জাগো সময় হল'! বিখ্যাত একটি বাংলা গান। গানটি সহসাই প্রাসঙ্গিক হয়ে পড়েছে চন্দ্রযান-৩-এর সূত্রে। অন্ধকারের মধ্যে চাঁদের দক্ষিণমেরুতে একরকম ঘুমিয়েই পড়েছিল চন্দ্রযানের ল্যান্ডার ও রোভার। তবে চাঁদের দক্ষিণমেরুতে এবার সূর্য উঠছে। ইসরোর পক্ষ থেকে তাই জানানো হয়েছে, এখন সেখানে ভোর, সূর্যের আলো পড়ছে ল্যান্ডার 'বিক্রম' এবং রোভার 'প্রজ্ঞানে'র গায়ে। আর যদি সেই আলো থেকে চন্দ্রযান রিচার্জড হতে পারে, তাহলে নতুন করে কাজ শুরু করবে 'বিক্রম' ও 'প্রজ্ঞান'। ভোরের ওই মৃদু সূর্যোলোকের মাধ্যমে এদের যন্ত্রপাতির ব্যাটারি চার্জড হচ্ছে কিনা, তা অবশ্য এখনও স্পষ্ট নয়!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: হে বন্ধু বিদায়! পৃথিবীর মায়া কাটিয়ে এবার চিরতরে সূর্যের পথে আদিত্য-এল১...


এই মুহূর্তে চাঁদের মাটিতে অবস্থিত চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানকে দ্বিতীয় বারের জন্য সক্রিয় করে তোলার চেষ্টা করবে ইসরো। আজ শুক্রবারই সেই চেষ্টা হবে। তবে শুক্রবারের সেই চেষ্টা আদৌ সফল হবে কিনা, তা নিয়ে সংশয় থাকছেই।


ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সূর্য উঠেছে। এখন সেখানে ভোর। সূর্যের আলো পড়ছে বিক্রম এবং প্রজ্ঞানের গায়ে। তবে তার মাধ্যমে যন্ত্রপাতির ব্যাটারি চার্জড হচ্ছে কিনা, সেটা এখনও স্পষ্ট নয়। প্রাকৃতিক এই চার্জিং সম্পূর্ণ হলে বিক্রম এবং প্রজ্ঞান ফের জেগে উঠতে পারে। তবে সেই সম্ভাবনাও অত্যন্ত ক্ষীণ বলে মনে করছে বিজ্ঞানীদল।


তবে, আর না জেগে উঠলেও খুব বেশি ক্ষতি নেই বলেই মত বিজ্ঞানীদের। কেননা, চন্দ্রযান-৩ যে উদ্দেশ্য নিয়ে চাঁদে গিয়েছিল, তা ইতিমধ্যেই সফল। যদি দ্বিতীয়বারের জন্য তাদের সক্রিয় করা যায়, তাহলে হয়তো আরও নতুন নতুন তথ্য মিলতে পারে, এই পর্যন্তই। গত ২৪ ঘণ্টায় সূর্যের আলো থেকে যে শক্তি ল্যান্ডার এবং রোভার সঞ্চয় করেছে, তাতে প্রাথমিক ভাবে যন্ত্রপাতিগুলির চালু হওয়ারই কথা। তবে, শুধু চালু হওয়াটাই শেষ কথা নয়। চালু হওয়ার পরে সূর্যের আলোয় সেগুলি কী আচরণ করে, সেটাও জরুরি।


আরও পড়ুন: Chandrayaan-3 Update: চাঁদের কোন গোপন রহস্য উন্মোচনের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে 'প্রজ্ঞান'?


এই প্রশ্ন উঠছে কারণ, চাঁদে রাতের তাপমাত্রা হিমাঙ্কের অনেক অনেক নীচে নেমে যায়-- ২৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি! ভয়ংকর এই শীত চন্দ্রযান-৩ সহ্য করতে পারবে কিনা তা নিয়েই ইসরো সন্দিহান। এই ঠান্ডা যন্ত্রগুলি সহ্য করতে পারলে তবে এদের থেকে পরবর্তী কর্মকাণ্ডের প্রত্যাশা করা যেতে পারে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)