ব্যুরো: আপনি কি স্মার্ট ফোন ব্যবহার করেন? ব্যাটারি হু হু করে শেষ হয়ে যায়। জানেন কি, এর জন্য আপনার অ্যাপ দায়ী। কোন কোন অ্যাপ, আসুন দেখে নেওয়া যাক।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্মার্টফোন চলছে। তার সঙ্গে ক্রমাগত দাগ কমছে ব্যাটারির। ইনবিল্ট স্পেসিফিকেশনের উপর ব্যাটারি নির্ভর করলেও এমন বেশ কয়েকটি অ্যাপ রয়েছে, যারা দ্রুত চার্জ শেষ করে দিতেই যথেষ্ট। 


ব্যাটারি সেভার অ্যাপস
RAM ক্লিন করার, ব্যাটারি সেভ করার প্রতিশ্রুতি দেয় বেশ কয়েকটি অ্যাপ। এই অ্যাপগুলি ডাউনলোড করলেই বিপদ। এগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, ফলে ব্যাটারি দ্রুত কমতে থাকে। 


অ্যান্টি-ভাইরাস অ্যাপস
ব্যাটারি সেভার অ্যাপের মতো যে কোনও অ্যান্টি-ভাইরাস অ্যাপ ব্যাটারির বারোটা বাজিয়ে দেয়। স্পাইওয়্যার খুঁজতে ক্রমাগত ফোনকে স্ক্যান করে যায়।


সোশ্যাল মিডিয়া অ্যাপস
ফেসবুক, টুইটার বা হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি সবসময় ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। তাই এই অ্যাপগুলি এড়িয়ে যাওয়া উচিত। 


ফটো-এডিটিং, গেমিং অ্যাপস
ফটো এডিটিং অ্যাপগুলি কিন্তু স্বাভাবিকের চেয়ে বেশি ব্যাটারি খরচ করে। শুধু ফটো-এডিটিং অ্যাপই নয়, গেমিং অ্যাপগুলিও কম ক্ষতিকারক নয়। 


ইন্টারনেট ব্রাউজার অ্যাপস
চেষ্টা করুন অপেরা মিনি-র মতো লাইট ব্রাউজিং অ্যাপ ব্যবহার করতে।  ডিফল্ট ব্রাউজিং অ্যাপ ছাড়া বাকি ব্রাউজারগুলি ডিলিট করে ফেলুন। 


৪টি সিমকার্ড ব্যবহার করতে পারবেন যে যে মোবাইল ফোনে


ভাবছেন নিশ্চয়, তাহলে স্মার্ট ফোন ব্যবহার করার মানে কি?  কিন্তু ব্যাটারির খরচ কমাতে হলে এই সব অ্যাপের মধ্যে থেকে যেগুলি সবচেয়ে কম দরকারি-সেগুলি মুছে ফেলুন। তাহলেই দেখবেন আপনার ফোনের ব্যাটারি দীর্ঘায়ু হবে।