ওয়েব ডেস্ক: টেকনোলজি আর কম্পিউটার রোজ রোজ বদলে উন্নত হচ্ছে। আমাদের বেশিরভাগ মানুষেরই দিনের বেশিরভাগ সময়টা কম্পিউটারের সামনেই কেটে যায়। তবু কেউ কি কোনওদিন খেয়াল করেছেন যে, কম্পিউটারের কি-বোর্ডের F আর J কি দুটোর ওপর একটা ছোট্ট দাগ দেওয়া থাকে? আর যদি খেয়াল করে থাকেন, তাহলে জানেন কি এর কারণ?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কম্পিউটার আমাদের সুবিধার্থে নিয়ে আসছে রোজ লেটেস্ট ভার্সন। আর রোজ নতুন নতুন টেকনোলজির সঙ্গে পাল্লা দেওয়াও বেশ কঠিন বিষয় হয়ে গিয়েছে। টেকনোলজির কত কিছুই এখনও আমাদের অজানা। যেমন ধরুন না, সারাদিন আমরা কম্পিউটারের সামনে বসে থাকি। কাজ থেকে শুরু করে প্রিয়জনদের সঙ্গে যোগাযোগ, সবই এখন হয় এই কম্পিউটারের মাধ্যমেই। তবু এই কম্পিউটারের একটা ছোট্ট জিনিস সম্বন্ধে আমরা অনেকেই জানি না। আপনি কি জানেন F আর J কি দুটির ওপর ছোট্ট দাগের কারণ কি?


আগে খেয়াল না করলেও এখন করুন। দেখবেন F আর J এই কি দুটির ওপর একটা দাগ দেওয়া রয়েছে। পুরো কি-বোর্ডটার মধ্যে শুধুমাত্র ওই কি দুটির ওপরেই এরকম চিহ্নিত করা রয়েছে। এরকম চিহ্ন করে দেওয়ার কারণ যাতে আমরা আমাদের আঙুলগুলোকে ঠিকঠাক ভাবে কি-বোর্ডের ওপর চালাতে পারি। এর ফলে আমাদের টাইপ করার স্পিডও বেড়ে যায়। কি-বোর্ডের ওপর ঝুঁকে পড়ে দেখতে হয় না। টাইপ করার সুবিধার জন্যই এমনটা করা হয়েছে। এর কারণটা খুব ছোট মনে হতে পারে। কিন্তু সহজে টাইপ করার জন্য খুব উপকারি এই দুটি কি।