নিজস্ব প্রতিবেদন: এ বার অনলাইন লেনদেন ব্যবসায় লগ্নি করতে চলেছে ফেসবুক। সেই লক্ষ্যে বাজারে আসছে ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা 'লিব্রা'। ভার্চুয়াল মুদ্রা চালু করতে ২৮টি সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম সংস্থাটি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পেটিএম, গুগল পে-র মতো ক্যালিব্রা নামে একটি 'ডিজিটাল ওয়ালেট' পরিষেবা শুরু করছে ফেসবুক। ওয়ালেটের মাধ্যমে ভার্চুয়াল মুদ্রা জমানো, আদান-প্রদান ও খরচ করা যাবে। ফেসবুক-এর দুটি বার্তালাপ অ্যাপ হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সঙ্গেও যুক্ত থাকবে ডিজিটাল ওয়ালেট। 



ফেসবুকের ভার্চুয়াল মুদ্রার বাজারে প্রবেশের পরিকল্পনায় সিঁদূরে মেঘ দেখছেন বিশেষজ্ঞরা। ফেসবুকের এই পরিষেবার জেরে লোকসানের আশঙ্কা করছে বিভিন্ন দেশের আর্থিক নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলি। ব্যবহারকারীর ব্যক্তিগত পরিসর ও নিরাপত্তার ব্যাপারে উদ্বেগেপ্রকাশ করেছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। কর ফাঁকি-সহ একাধিক ক্ষেত্রে ভার্চুয়াল মুদ্রায় সরকারি নজরদারি কীভাবে কাজ করবে? তা নিয়ে উঠছে প্রশ্ন। 


মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেসের চেয়ারপার্সন ম্যাক্সিন ওয়াটার্স জানান, সব দিক বিবেচনা করে ফেসবুককে ক্রিপ্টোকারেন্সির অনুমোদন দেওয়া উচিত।। তাঁর প্রস্তাব, তাদের নতুন উদ্যোগ আপাতত স্থগিত রাখুক ফেসবুক। ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নর মার্ক কারনের মতে, যে কোনও নতুন ব্যবস্থা সহজেই চালু হতে পারে। কিন্তু তার উপর করা নজরদারি করা প্রয়োজন। সরকারি নজরদারিতে আপত্তি নেই ফেসবুক কর্তৃপক্ষের। তাদের বক্তব্য, সব দিক খতিয়ে দেখে অনুমতি দেওয়া হোক।


আরও পড়ুন- কয়লা থেকে হিরে বেছে নিচ্ছি, দলবদল নিয়ে ব্যাখ্যা দিলেন কৈলাস