নিজস্ব প্রতিবেদন: গাড়িতে FASTag স্টিকার লাগিয়েছেন? যদি এখনও না লাগিয়ে থাকেন, তাহলে জাতীয় সড়কের টোল প্লাজায় ১৬ ডিসেম্বর থেকে দিতে হবে বাড়তি টাকা। দেশজুড়ে এমনই নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় পরিবহণ দফতর। তবে আপাতত কয়েকদিন জাতীয় সড়কের টোল প্লাজায় একটি নতুন FASTag লেন চালু করা হচ্ছে। বাকি লেনগুলিতে পুরনো নিয়মেই নগদে টোল ট্যাক্স জমা দেওয়া যাবে। তবে দ্রুত সবকটি টোল প্লাজাকেই সম্পূর্ণ ডিজিটাল লেনদেনের আওতায় আনা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রথমে বলা হয়েছিল, ১ ডিসেম্বরের মধ্যে গাড়িতে FASTag স্টিকার লাগিয়ে নিতে হবে। না হলে জাতীয় সড়কের টোল প্লাজায় জরিমানা গুনতে হবে। পরে এই সময়সীমা বাড়িয়ে ১৫ ডিসেম্বর করা হয়। আর ওই নির্দেশ অনুযায়ী, আজই গাড়িতে FASTag লাগানোর শেষ দিন।


কী এই FASTag?


দেশ জুড়ে জাতীয় সড়কগুলিতে এতদিন টোল ট্যাক্স জমা দিতে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে অনেকটা সময় নষ্ট হত। গাড়ি থামিয়ে নগদ টাকা জমা দিতেও বেশ ঝক্কি পোহাতে হতো। গাড়িতে FASTag স্টিকার লাগিয়ে নিলে এই লাইনে দাঁড়িয়ে গাড়ি থামিয়ে নগদ টাকা জমা দেওয়ার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে।


কী ভাবে কাজ করবে এই FASTag?


এই FASTag অনেকটা মেট্রোর স্মার্ট কার্ডের মতো। গাড়ির উইন্ডস্ক্রিনে লাগাতে হবে এই FASTag স্টিকার। দেশের ৫৬০টি টোল প্লাজায় FASTag শনাক্ত করার ব্যবস্থা করা হয়েছে। গাড়ির মালিকের সেভিংস অ্যাকাউন্ট, ডেবিট অথবা ক্রেডিট কার্ডের সঙ্গে সঙ্গে যুক্ত থাকবে এই FASTag। টোল প্লাজায় FASTag ডিভাইসে থাকবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন যার মাধ্যমে গাড়িতে লাগানো FASTag স্টিকারের সঙ্গে যুক্ত সেভিংস অ্যাকাউন্ট, ডেবিট অথবা ক্রেডিট কার্ডের থেকে টোল ট্যাক্স কেটে গিয়ে জমা পড়ে যাবে। কোনও টোল প্লাজা পার হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে টোল ট্যাক্সের টাকা কেটে যাবে আর এর সঙ্গে সংযুক্ত মোবাইলে তার এসএমএস চলে আসবে।


কোথায় পাওয়া যাচ্ছে FASTag?


২২টি নথিভুক্ত ব্যাঙ্কের কাছ থেকে FASTag কিট পাওয়া যাবে, পেটিএম-এর মাধ্যমেও FASTag লাগানো যাবে। এর জন্য জাতীয় সড়কের বিভিন্ন টোল প্লাজায় ক্যাম্প খোলা হয়েছে।


কী ভাবে FASTag অ্যাক্টিভ করতে হবে?


১) প্রথমে স্মার্টফোনে ‘my fastag app’ ডাউনলোড করতে হবে। এ বার যে কোনও পিওএস বা অনলাইন থেকে FASTag কিট কেনার পর গাড়ির প্রয়োজনীয় যাবতীয় তথ্য দিয়ে ‘my fastag’ অ্যাপে নথিভূক্ত করে এই FASTag নিজেই অ্যাক্টিভ করতে পারবেন।


আরও পড়ুন: সব বাইক, স্কুটারের দাম বাড়াতে চলেছে Hero MotoCorp


এ ছাড়াও, ২) যে কোনও ব্যাঙ্কে গিয়ে এই FASTag কিনে নিজের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করে নিলে সেখান থেকে ব্যবহার করা যাবে। অ্যাক্টিভেট করার সময়ে ব্যবহারকারীদের কেওয়াইসি তথ্য ব্যাঙ্কে জমা করতে হবে।