জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে, ভারত অচিরেই বিশ্ব-অর্থনীতিতে এক মহাশক্তি হিসেবে উঠে আসবে। সেই লক্ষ্যেই সে দ্রুত দৌড়চ্ছে। তবে এবার ভারত বিষয়ে আরও এক আশার বাণী শোনা গেল। 'নেচার' পত্রিকার এক প্রতিবেদনে উঠে এসেছে, ভারত এবার বিজ্ঞান ও প্রযুক্তিতেও বিশ্বের অন্যতম পাওয়ারহাউস হয়ে উঠছে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Largest Black Hole In Milky Way: পৃথিবী থেকে ২০০০ আলোকবর্ষ দূরে কোথায় লুকিয়ে ছিল বৃহত্তম এই কৃষ্ণগহ্বর...


'নেচার' লিখেছে, অর্থনৈতিক শক্তিবৃদ্ধির সঙ্গে-সঙ্গে ভারত এবার পরবর্তী সাফল্যের পথে পা বাড়াতে তৈরি। এবং অচিরেই বিজ্ঞানে শক্তির আধার হয়ে ওঠার মতো জায়গায় চলে আসছে ভারত। কেন ভারত সম্পর্কে তাদের এরকম মনে হচ্ছে? 


'নেচার' বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে ভারতের ফার্মাসিউটিকাল ইন্ডাস্ট্রির সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরেছে। তারা বলেছে, ২০২১-২২ অর্থবর্ষে ভারত যে পরিমাণ ওষুধ বিদেশে রফতানি করেছে তা উল্লেখযোগ্য। বিশেষ করে করোনাকালে টিকা তৈরি করে মেডিক্যাল সায়েন্সে নতুন দিশা খুলে দিয়েছে ভারত। করোনা মোকাবিলায় বিশ্বে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারত। বিজ্ঞানে তার আগামী সাফল্যের ভিত রচিত হয়েছে সেদিনই। 


আরও পড়ুন: Sun Disappeared: ৩০০০ বছর আগে হারিয়ে গিয়েছিল সূর্য! কৃষ্ণের সেই সূর্য ঢেকে ফেলার সঙ্গে কি কোনও যোগ আছে?


ভারতের ফার্মাসিউটিকাল ইন্ডাস্ট্রির সাফল্যের কথা তুলে ধরার পাশাপাশি 'নেচার' ভারতের চন্দ্রযান-ত মিশনের সাফল্যের উল্লেখও করা হয়েছে। দেশীয় প্রযুক্তিতে বিশ্বে চতুর্থ দেশ হিসেবে ভারত এই কাজটা করতে পেরেছে। তা ছাড়া, ভারত প্রথম কোনও দেশ যারা চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণে সফল হয়েছে। এই সূত্রে 'নেচার' 'ইসরো'র বিজ্ঞানীদেরও ভূয়সী প্রশংসা করেছে। এবং শেষে তারা সিদ্ধান্ত করেছে এই বলে যে, ভারতের এই উদ্যোগগুলিই পরিষ্কার করে দিচ্ছে, ভারত বিশ্বে আগামী দিনে বিজ্ঞানের ক্ষেত্রেও অগ্রণী থাকবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)