জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চায়ের দোকানেও এখন অনেকে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআইয়ের মাধ্যমের পেমেন্ট করে থাকেন। কোটি কোটি মানুষের ভরসা এখন ইউপিআই পেমেন্ট সিস্টেম। এবার সেই ইউপিআই পেমেন্ট সিস্টেমে বড় বদল আনছে ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়া বা এনসিপিআই। এবার ইউপিআইয়ের মাধ্যমে ৫ লাখ টাকা পর্যন্ত কর প্রদান করা যাবে। আগে এই সীমা ছিল অনেক কম। আগামিকাল থেকে ওই নিয়ম লাগু হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রেফার কেন, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিত্সককে বেধড়ক মারধর, ফাটল নাক


উল্লেখ্য, নতুন নিয়ম কার্যকর করার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাত্ ১৬ সেপ্টেম্বর থেকে করদাতারা ইউপিআইয়ের মাধ্যমে ৫ লাখ টাকা পর্যন্ত কর দিতে পারবেন। এছাড়া ব্যক্তিগত ও অন্যান্য ক্ষেত্রেও নতুন সীমা প্রযোজ্য হবে। হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, আইপিও, আরবিআইয়ের রিটেল ডাইরেক্ট স্কিমে নতুন নিয়মে পেমেন্ট করা যাবে। তবে এক্ষেত্রে ব্যাঙ্ক ও ইউপিএ অ্যাপ চেক করে নিতে হবে।


জানা যাচ্ছে বেশিরভাগ পিয়ার টু পিয়ার লেনদেনের ক্ষেত্রে সীমা ১ লাখ টাকা। তবে বিভিন্ন ব্যাঙ্কে এই সীমা বিভিন্ন হতে পারে। যেমন আইসিআইসিআই ও এইচডিএফসি ব্যাঙ্ক ১ লাখ টাকা সীমা ঠিক করেছে। এলাহাবাদ ব্যাঙ্কে এই সীমা ২৫ হাজার টাকা। বিমা ও আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে এই সীমা ২ লাখ টাকা পর্যন্ত হতে পারে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)