নিজস্ব প্রতিবেদন: প্রায় সাড়ে ৪ কোটি টাকায় বিক্রি হল বিশ্বের অন্যতম জনপ্রিয় চাঁদের উল্কা। ভিয়েতনামের হা নাম প্যাগোডার তরফে উল্কাটির এই দর হাঁকানো হয়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গবেষকরা বলছেন, কয়েক হাজার বছর আগে চাঁদ থেকে পৃথিবীতে এসে পড়ে এই উলকা। বর্তমানে উত্তর - পশ্চিম আফ্রিকার মরিচুনিয়া থেকে উদ্ধার হয়েছিল সেটি। উদ্ধারের সময় ৬টি অংশে ভেঙে যায় উল্কাটি। তবে সেগুলি পাজলের মতো সুন্দর ভাবে জোড়া যায়। এই বৈশিষ্টের জন্যই উল্কাটির নাম দেওয়া হয় 'দ্য মুন পাজল'। 



দেখে নিন ই-স্কুটার Okinawa Ridge প্লাস-এর খুঁটিনাটি


মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টনের আরআর অকশন নামে একটি সংস্থা উল্কাটি নিলাম করে। প্রাথমিক অনুমান ছিল ৫ মিলিয়ন ডলার দর উঠতে পারে উল্কাটি। কিন্তু প্রত্যাশা ছাড়িয়ে ৬,১৩,৫০০ ডলার দর ওঠে উল্কাটির। ভারতীয় মুদ্রায় যার প্রায় ৪.৫ কোটি টাকা। 


কী ভাবে পৃথিবীতে আসে চাঁদের পাথর? বিজ্ঞানীরা বলছেন, আবহমণ্ডল না-থাকায় চাঁদের গায়ে মাঝেমাঝেই আছড়ে পড়ে উলকা। সেই অভিঘাতে ছিটকে ওঠে নুড়িপাথর। অভিকর্ষ কম হওয়ায় সেই পাথর অনেক সময়ই আর চাঁদে ফেরত যায় না। মহাশূন্যে ভাসতে থাকে টুকরোগুলি। এভাবে ভাসতে থাকা কণাগুলি কখনো পৃথিবীর কাছে এসে পড়লে মার্ধাকর্ষণের টানে পৃথিবীর বুকে আছড়ে পড়ে।