ওয়েব ডেস্ক : মানি ব্যাগে টাকা নেই তো কী হয়েছে? নো প্রবলেম।  ক্রেডিট কার্ড তো আছে। শহর কিংবা গ্রাম। ক্রেডিট কার্ডে কেনাকাটায় অভ্যস্ত কমবেশি এখন অনেকেই। এদিকে ক্রেডিট কার্ড ব্যবহারে অনেক সময় বিপদও তৈরি হয়। প্রতারিত হওয়ার ঘটনাও ঘটেছে। ক্রেডিট কার্ডকে সুরক্ষিত করতে তাই বিদেশে বসেছে ফিঙ্গো পে সিস্টেম। আসুন জেনে নিই নয়া এই প্রযুক্তির ব্যবহার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্রেডিট কার্ডের বিকল্প কী সেই প্রযুক্তি?


প্রযুক্তিবিদরা বলছেন ফিঙ্গার স্ক্যানিং পেমেন্ট প্রযুক্তির মাধ্যমে ক্রেডিট কার্ডের বিকল্প  তৈরি করা যেতে পারে। এই প্রযুক্তিকে সংক্ষেপে ফিঙ্গো পে বলা হচ্ছে।


কী পদ্ধতিতে লেনদেন হবে?


ফিঙ্গো পে একধরণের মেশিন। মেশিনে থাকা বায়োমেট্রিক রিডারের মাধ্যমে আঙুলের শিরা স্ক্যান করা যাবে। এতে ক্রেতার শিরার একটি মানচিত্র তৈরি হবে। এই শিরার ইমেজ ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে। দোকানে দোকানে থাকবে একটি করে স্ক্যানার। স্ক্যানারে ক্রেতা তার আঙুল রাখলেই ফুটে উঠবে ক্রেতার অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য।



নতুন পদ্ধতির সুরক্ষা?


প্রযুক্তিবিদদের দাবি ৩৪০ কোটি মানুষের মধ্যে মাত্র দুজনের এই শিরার ইমেজ মেলার সম্ভাবনা থাকতে পারে। তাই কেনাকাটার ক্ষেত্রে অনেকটাই নিরাপদ হবে পদ্ধতি। আরও পড়ুন, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ব্যবহারের নতুন নিয়ম!