নিজস্ব প্রতিবেদন: ‘কল ড্রপ’ সমস্যায় দীর্ঘদিন ধরেই জর্জরিত দেশের লক্ষ লক্ষ সাধারণ মানুষ। কিন্তু তা বলে দেশের প্রধানমন্ত্রীকে ‘কল ড্রপ’ সমস্যায় পড়তে হচ্ছে! বিষয়টা অবাক করার মতো হলেও, একশোভাগ সত্যি। কল ড্রপের বিরক্তিকর সমস্যা থেকে রেহাই নেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও। তাই ‘কল ড্রপ’ সমস্যার মোকাবিলায় জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী সয়ং। এ বিষয়ে গত সোমবার দেশের রাজধানী নয়াদিল্লিতে এক উচ্চপর্যায়ের বৈঠকে নেতৃত্ব দেন তিনি। এই বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানাগাড়িয়া, প্রধানমন্ত্রীর দফতর-সহ বিভিন্ন মন্ত্রকের শীর্ষ আধিকারিকেরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রধানমন্ত্রীর দফতর (পিএমও) সূত্রে জানা গিয়েছে, ‘কল ড্রপ’-এর জন্য যাতে ‘ডেটা কানেক্টিভিটি’-তে সমস্যা না হয় সে দিকেও নজর দিতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদী। এরই সঙ্গে এই বৈঠকে দেশের ডিজিটাল সংযোগের পরিকাঠামো নিয়ে পর্যালোচনা করা হয়।


জানা গিয়েছে, সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী মুম্বইয়ে আইডিয়া গ্রাহকরা এবং দিল্লিতে রিলায়েন্স গ্রাহকরা সবচেয়ে বেশি ‘কল ড্রপ’-এর সমস্যায় ভুগছেন। রিপোর্ট অনুযায়ী, এই ‘কল ড্রপ’ সমস্যার মোকাবিলায় সেকেন্ড প্রতি কল চার্জ ধার্য করার পথেই এগোচ্ছে সব টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। জানা গিয়েছে, বর্তমানে দেশের ৪১ শতাংশ মোবাইল ফোন ব্যবহারকারী মিনিট প্রতি কল চার্জের পরিষেবা ব্যবহার করেন। অল্প কিছু দিনের মধ্যে দেশের সব টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি সেকেন্ড পিছু কল চার্জ চালু করবে। আইডিয়া-র প্রধান বিপণন কর্মকর্তা (Chief Marketing Officer) শশী শঙ্কর জানান, ইতিমধ্যেই সংস্থা তাদের ১৫ লক্ষ গ্রাহকদের মধ্যে সেকেন্ড পিছু কল চার্জ চালু করে দিয়েছে। সকল গ্রাহককেই ধীরে ধীরে এই নতুন কল চার্জ নীতির আওতায় আনা হবে।