নিজস্ব প্রতিবেদন: এই প্রথম কোনও গ্রহাণুর বুক থেকে ভিডিও তুলে পাঠালো মানুষের তৈরি কোনও যান। গত সপ্তাহেই গ্রহণু রিউগু-র বুকে দু'টি মানববিহীন যান অবতরণ করিয়েছে জাপানি মহাকাশ সংস্থা। তাদেরই একটি মিনার্ভা II2 গ্রহাণুর বুক থেকে ভিডিও তুলে পৃথিবীতে পাঠিয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


জাপানি যানের পাঠানো ভিডিওয় ফোরগ্রাউন্ডে দেখা যাচ্ছে গ্রহাণুর ঊষর ভূমিরূপ। পিছনে কালো আকাশের মধ্যে দেখা যাচ্ছে ক্রমশ সরছে সূর্য। বলে রাখি, গ্রহাণু-সহ যে সমস্ত জ্যোতিষ্কের বায়ুমণ্ডল থাকে না। তাদের দিনের বেলাও আকাশ রাতের মতোই আকাশ কালো থাকে। 


 



জাপানি মহাকাশ সংস্থার তরফে জানানো হয়েছে, গত ২৩ সেপ্টেম্বর এই ভিডিয়ো তুলেছে মিনার্ভা। সেই সময় গ্রহাণুটি পৃথিবী থেকে ২৮ কোটি কিলোমিটার দূরে ছিল। ৭৪ মিনিট ধরে ১৫টি স্টিল ফ্রেম তোলে যানটির ক্যামেরা। হাই গেইন অ্যান্টেনা দিয়ে সেই ছবি পৃথিবীতে পাঠিয়েছে সে। 



ভারতের মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে চায় বন্ধু রাশিয়া



শুধু গ্রহাণুর বুকে প্রথম ভিডিও তোলাই নয়, মিনার্ভা-ই হল গ্রহাণুতে অবতরণকারী প্রথম যান যা চলতে পারে। তবে চাকা নেই যানদু'টিতে। রয়েছে ছোট ছোট বেশ কয়েকটি পা। সেই পা দিয়ে ব্যাঙের মতো লাফিয়ে চলে যানটি। গ্রহাণুর মহাকর্ষ বল কম হওয়ায় এই ফন্দি এঁটেছেন জাপানের বিজ্ঞানীরা।