নিজস্ব প্রতিবেদন: আপনি কি আপনার মোবাইল নম্বর ‘পোর্ট’ করাতে চান? অর্থাত্, আপনি কি আপনার মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে শুধু সার্ভিস প্রোভাইডার বদলাতে চাইছেন? কিন্তু ভাবছেন, মোবাইল নম্বর ‘পোর্ট’ করাতে চাইলেই তো আর সঙ্গে সঙ্গে সার্ভিস প্রোভাইডার বদলাতে পারবেন না! এর জন্য অন্তত ১০-১২ দিন তো অপেক্ষা করতেই হবে... না, সার্ভিস প্রোভাইডার বদলাতে আর ১০-১২ দিন লাগবে না। কারণ, মোবাইল নম্বর ‘পোর্টিং’-এর প্রক্রিয়াকে আরও সহজ ও গতিশীল করার জন্য নতুন নির্দেশিকা এনেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ট্রাই-এর এই নির্দেশিকায় বলা হয়েছে, ‘ইনফ্রা লাইসেন্সড সার্ভিস এরিয়া’ বা একই সার্কেলে মোবাইল নম্বর ‘পোর্টিং’ করতে হবে দু’দিনের মধ্যে আর অন্য সার্কেলের মোবাইল নম্বর পোর্টিং-এর ক্ষেত্রে সর্বাধিক চার দিন সময় নেওয়া যাবে।


আরও পড়ুন: ১৫০টি শূন্যপদে কর্মী নিয়োগ বিএসএনএল-এ! আবেদন করুন অনলাইনেই


ট্রাই-এর এই নির্দেশিকায় বলা হয়েছে, কোনও সার্ভিস প্রোভাইডার যদি অন্যায়ভাবে গ্রাহকের অনুরোধ প্রত্যাখ্যান করে বা গ্রাহককে পোর্টিং সংক্রান্ত তথ্য ভুল দেয়, সে ক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানা করা হবে। ট্রাই-এর এই নির্দেশিকা অনুযায়ী, ইউনিক পোর্টিং কোডের বৈধতার সময়সীমা (ভ্যালিডিটি) ১৫ দিন থেকে কমিয়ে ৪ দিন করা হয়েছে। তবে উত্তর-পূর্ব ভারত এবং জম্মু-কাশ্মীরে আগের মতোই ভ্যালিডিটি ১৫ দিন পর্যন্ত বজায় থাকবে।