ওয়েব ডেস্ক: অ্যাপেলকে হার মানিয়ে দিল চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভো। মার্কিন মুলুকে কনজিউমার ইলেক্ট্রনিক শোয়ে তারা তুলে ধরল স্ক্রিনের নীচে থাকা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত বছর আইফোন এক্স লঞ্চের পর তাতে টাচ আইডি সেন্সর না থাকায় নালিশ জানিয়েছিলেন অনেকেই। স্ক্রিনের আকার বাড়াতে ফোনের সামনে থেকে টাচ আইডি সরাতে হয়েছিল অ্যাপেলকে। বেজেললেস ফোনের সেই অসুবিধাকে জয় করতে এই প্রথম স্ক্রিনের নীচে থাকা টাচ আইডি প্রযুক্তি আনল ভিভো। সিইএসে সেই প্রযুক্তি সংবাদমাধ্যমের প্রতিনিধিদের হাতে কলমে দেখান সংস্থার ইঞ্জিনিয়াররা। 


আরও পড়ুন - কোন কোন ফোনে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না? জেনে নিন


স্পর্শ নির্ভর বৈদ্যুতিন যন্ত্রাংশ তৈরিতে বিশেষজ্ঞ সংস্থা সেন্যাপটিক্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর তৈরি করেছে ভিভো। ক্লিয়ার আইডি নামে এই প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে আল্ট্রাসনিক তরঙ্গকে। স্ক্রিনের নীচে লাগানো হয়েছে আল্ট্রাসনিক তরঙ্গ তৈরি করতে পারে এমন যন্ত্রাংশ। স্ক্রিনের নির্দিষ্ট জায়গায় চাপ দিলেই আল্ট্রাসনিক তরঙ্গ তৈরি হবে ওই সেন্সর থেকে। সেই তরঙ্গ স্ক্রিন ভেদ করবে স্পর্শ করবে আঙুলকে। আঙুল থেকে প্রতিফলিত হয়ে ফেরত গেলে তা থেকে চিত্র করবে একটি সেন্সর। 


তবে নতুন প্রযুক্তির ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের গতি বর্তমান সেন্সরের থেকে বেশ কম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাছাড়া এই প্রযুক্তিতেও ভিজে আঙুল দিয়ে ফোন আনলক করা যাবে না বলে জানিয়েছেন তাঁরা।