নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলছে লকডাউন। আর দীর্ঘদিন ধরে চলা লকডাউনে ক্রমশ প্রয়োজনীয়তা এবং জনপ্রিয়তা বেড়েছে ভিডিয়ো কনফারেন্সের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভিডিয়ো কনফারেন্সের জন্য Google Duo, Zoom, WhatsApp-সহ একাধিক প্ল্যাটফর্মের উপর নির্ভর করছে সাধারণ মানুষ। সম্প্রতি নিরাপত্তার প্রশ্নে Zoom-এর উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর এর বিকল্প খুঁজতে শুরু করেছিল সকলেই। কিন্তু বেশি দিন অপেক্ষা করতে হল না। তার আগেই সমাধান সূত্র মিলল WhatsApp-এর মাধ্যমে।


সাম্প্রতিক আপডেট অনুযায়ী, WhatsApp ভয়েস ও ভিডিও গ্রুপ কলে এখন থেকে একসঙ্গে ৮ জন যোগ দিতে পারবেন। ইতিমধ্যেই Android ও iOS বিটা ভার্সনে এই ফিচারের আপডেট পাঠিয়ে দিয়েছে WhatsApp। শীঘ্রই স্টেবেল ভার্সানেও পৌঁছে যেতে পারে এই ফিচার।


যে কোনও গ্রুপে ঢুকে ভিডিয়ো বা অডিয়ো কল বাটনে ট্যাপ করলেই গ্রুপ কল শুরু হয়ে যাবে। যাঁর নম্বর আপনার ফোনের সেভ করা নেই, সেই সব নম্বরকে গ্রুপ কলে অ্যাড করা যাবে না।


আরও পড়ুন: নিরাপদ নয় জুম! ভিডিয়ো কনফারেন্সিংয়ে বাজার মাত করতে আসছে "নমস্তে"


কেউ যদি ইতিমধ্যেই লেটেস্ট বিটা ভার্সান ইন্সটল করার পরেও গ্রুপ কলিংয়ের এই ফিচার অ্যাক্টিভ না হয়, সে ক্ষেত্রে চ্যাট ব্যাক আপ নিয়ে WhatsApp রি-ইন্সটল করতে হবে। তাহলেই অ্যাক্টিভ হয়ে যাবে WhatsApp-এর নতুন গ্রুপ কলিংয়ের ফিচার।