নিজস্ব প্রতিবেদন: বাজেটে অসম ও বাংলার চা শ্রমিকদের জন্য চমক। পশ্চিমবঙ্গ ও অসমের বিপুল সংখ্যক চা শ্রমিকদের কল্যাণে ১০০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। আজ সাধারণ বাজাটে ওই ঘোষণা করে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, বাংলা ও অসমের চা বাগান শ্রমিকদের কল্যাণে ১০০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। এতে মহিলা ও শিশুরা উপকৃত হবেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এবছর অসম ও বাংলায় বিধানসভা নির্বাচন হচ্ছে। রাজনৈতিক মহলে একাংশের অভিমত, গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে বিজেপি(BJP) ভালো ফল করতেই সেখানে আরও গুরুত্ব দিতে চাইছে কেন্দ্র সরকার। রাজ্য বাজেটে উত্তরবঙ্গে চা বাগান শ্রমিকদের(Tea Garden Worker) জন্য একটি প্রকল্প ঘোষণা করেছে রাজ্য সরকার। বরাদ্দ করা হয়েছে ৫০০ কোটি টাকা। উত্তরবঙ্গের ৮ লোকসভা আসনের মধ্যে ৭টি পেয়েছে বিজেপি। একটি পেয়েছে কংগ্রেস। আজ উত্তরবঙ্গের তাঁর সভায় সেই কথা উল্লেখও করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। উত্তরবঙ্গের মানুষ এবার তাঁকে ভোট দেবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি। তবে ভোটের মুখে এদিনেই সাধারণ বাজেটে উত্তরবঙ্গের বিপুল সংখ্যক চা শ্রমিকদের কাছে টানার চেষ্টা করল কেন্দ্র।


আরও পড়ুন- নির্মলার Budget 2021-এ বাংলার জন্য বরাদ্দে জোর, কী কী পেল রাজ্য?


চা-শ্রমিকদের জন্য অর্থমন্ত্রীর এই বরাদ্দের খবর জানতে পেরে খুব খুশি চা-শ্রমিক‌রা। মালবাজার মহকুমার, মানাবাড়ি, লিসরিভার, রানীচিরা, ওদলাবাড়ি চাবাগানের শ্রমিকেরা এতে খুশি। তবে শ্রমিকেরা খুশি হলেও শ্রমিক সংগঠনের নেতাদের ভিন্ন প্রতিক্রিয়া দিয়েছেন। মালবাজার ব্লকের চা শ্রমিক মজদুর ইউনিউনের নেতা দীপক ঘোষ বলেন, এতে শ্রমিকদের কোন লাভ হবে না।  এই সরকার শ্রমিকদের কথা কোনও দিনও ভাবেনি। এই সরকার পুঁজিপতিদের সরকার। 


মালবাজারের তৃণমূল শ্রমিক নেতা পুলিন গোলদার বলেন, শ্রমিকদের স্বার্থে হলে ভালো কথা কিন্তু বাস্তবে তো তা হয় না! গত ৭ বছরে এই বিজেপি সরকার শ্রমিকদের স্বার্থে কিছুই করেনি। যেই সামনে ভোট এসেছে তখন  শ্রমিকদের জন্য ভাবছে।


আরও পড়ুন- Budget 2021: Nirmala-র ঘোষণায় দাম বাড়ল কোন জিনিসের, সস্তা হল কোন পণ্য? 


এনিয়ে বিজেপির চা শ্রমিক(Tea Garden Worker) নেতা প্রদীপ তির্কী বলেন, আজকের বাজেটে(Budget 2021) শ্রমিকদের জন্য যে টাকা বরাদ্দ হয়েছে তা প্রশংসনীয়।  এতে শ্রমিকদের ভালো হবে। এর আগে কোন সরকার শ্রমিকদের কথা ভাবেনি।  ডুয়ার্সের চা শ্রমিক প্রতাপ মুর্মু, বাবলু মুন্ডাদের বক্তব্য, যে টাকা বরাদ্দ হয়েছে তা শ্রমিকদের স্বার্থে খরচ হলে আমরা উপকৃত হব।


সিপিএম(CPM) এর চা শ্রমিক নেতা দীপক ঘোষ বলেন, কেন্দ্র চা শ্রমিকদের আগেও অনেক প্রতিশ্রুতি দিয়েছিল। কোনও কথাই তারা রাখেনি। চা শ্রমিকদের ন্যূনতম মজুরি নিয়ে অনেক আন্দোলন হয়েছে। কোনও লাভ হয়নি। অসমে বিজেপির সরকার রয়েছে। সেখানেও চা শ্রমিকদের ন্যূন্যতম মজুরি দেওয়া হয় না। কোনও সরকারই শ্রমিকদের কথা ভাবে না।