জিও এয়ার ফাইবার

টেলিকম দুনিয়ায় আধিপত্য বিস্তার করার পর এবার রিলায়েন্স ইন্ডাস্ট্রি (Reliance Industries) লঞ্চ করেছে জিও (Jio) এয়ার ফাইবার। গণেশ চতুর্থীর্তে এই ওয়ারলেস ইন্টারনেট পরিষেবা লঞ্চ হতে চলেছে।

উচ্চ গতির ইন্টারনেট

জিও এয়ার ফাইবারের উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট স্পিড থাকার কারণে কোনও বাফারিং ছাড়াই ভিডিও কনফারেন্স করা সম্ভব।

গেমিং লাভারদের জন্য ভালো

আপনার বাড়িতে অথবা অফিসে ছাড়াও গেমিং লাভারাও কোনও সমস্যা ছাড়াই গেমিং এক্সেস করতে পারবেন।

কবে হল ঘোষণা

গত অগস্ট মাসে রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় জিও এয়ার ফাইবারের কথা ঘোষণা করা হয়।

কী এই ব্যবস্থা

একটি নতুন ওয়ারলেস ইন্টারনেট পরিষেবা যেখানে ৫জি প্রযুক্তি ব্যবহার করা হয় দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য। বর্তমানে যে ফাইবার অপটিকগুলি ব্যবহার করা হয় তার থেকে বেশি গতিতে এই পরিষেবা পেয়ে যাবেন গ্রাহকরা।

সহজ ব্যবহার

এই পরিষেবা পাওয়ার জন্য শুধুমাত্র প্লাগ ইন করে সুইচ অন করলেই বাড়িতে ব্যক্তিগত ওয়াইফাই সংযোগ হয়ে যাবে এবং এতে গিগাবাইট ইন্টারনেট স্পিড পাবেন ইউজারা।

আলাদা কেন

জিও জিয়ার ফাইবার এবং জিও ফাইবারের মধ্যে প্রধান পার্থক্য হল জিও ফাইবার একটি ওয়ার ফাইবার অপটিক কেবিল। অন্যদিকে জিও এয়ার ফাইবার হল সম্পূর্ণ ওয়ারলেস।

বেশি গতি

জিও ফাইবারে যে তারের সমস্যা ছিল তা এই ক্ষেত্রে একেবারেই থাকবে না। অন্যদিকে জিও ফাইবারের সর্বোচ্চ গতি ছিল ১Gbps, সেখানে জিও ইয়ার ফাইবারের সর্বোচ্চ গতি ১.৫Gbps।

সবাই পাবে সুবিধা

জিও ফাইবার দেশের কিছু সীমিত মানুষ ব্যবহার করতে পারতেন কিন্তু জিও এয়ার ফাইবার ব্যবহার করতে পারবেন সম্পূর্ণ দেশবাসী।

কত খরচ

যেহেতু পোর্টেবল ইউনিট হিসাবে জিও এয়ার ফাইবার কাজ করবে তাই এটির দাম জিও ফাইবারের থেকে অনেকটাই বেশি থাকবে। জিও এয়ার ফাইবারের খরচ হবে আনুমানিক ৬০০০ টাকা।

VIEW ALL

Read Next Story