ওয়েব ডেস্ক: সারা বিশ্বে সবচেয়ে বেশি বয়সের স্থলভাগের প্রানী কোনটা জানা আছে? কিংবা তার বয়সই বা কত জানেন? শুনলে আশ্চর্য হয়ে যাবেন। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি বয়সের জীবন্ত ভূমি জীব একটি কচ্ছপ। এর বয়স ১৮৪ বছর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৮৪ বছরের কচ্ছপটির নাম জোনাথন। সেন্ট হেলেনার ভলক্যানিক দ্বীপে এর বাসস্থান। এই কচ্ছপটি যেমন বিশ্বের সবচেয়ে বেশি বয়সের স্থলের জীবন্ত প্রানী, তেমনই সবচেয়ে নোংরাও এই প্রানীটি। কারণ, এত বছর বয়সে সে স্নান করেনি কোনওদিন। এত বছর পর এই প্রথম সে স্নান করল।


জানা গিয়েছে, কচ্ছপটিকে দেখার জন্য আগামি মে মাসে প্রদর্শনী করা হবে। জোনাথনকে দেখতে প্রচুর নামীদামী লোক আসবেন। তবে তার আগে তাকে স্নান করানো হল। নরম ব্রাশ, সাবান দিয়ে স্নান করানো হল তাকে। পুরো ১ ঘণ্টা ধরে স্নান করানোর পর পশু চিকিত্‌সক জো হোলিংস জানালেন, স্নান করার পর জোনাথনকে দেখতে কম বয়সী মনে হচ্ছে না, কিন্তু তাকে দেখতে অনেকটা আলাদা লাগছে।


এত বেশি বয়স হয়ে যাওয়ার কারণে জোনাথন দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছে। হারিয়ে ফেলেছে ঘ্রাণশক্তিও। কিন্তু সে এখনও শক্তিশালী ও স্বাস্থ্যবান রয়েছে। তার খাদ্যাভাসও ডায়েট মেনে হয়। রোজ সে নিয়ম করে আপেল, গাজর, শশা, কলা, পেয়ারা খায়।


কীভাবে স্নান করানো হল তাকে দেখুন ভিডিও