নিজস্ব প্রতিবেদন : আলান কুর্দিকে ভুলে যাননি তো! সেই তিন বছরের ছোট ছেলে আলান কুর্দি। যার নিথর দেহ পাওয়া গিয়েছিল ভূমধ্যসাগরের তীরে। সমুদ্রের পাড়ে মুখ থুবড়ে পড়ে থাকা আলান কুর্দির নিথর দেহের ছবি দেখে কেঁদেছিল গোটা বিশ্ব। স্মরণার্থীদের দুর্দশার জীবন্ত দলিল হয়ে উঠেছিল আলান কুর্দির সেই মর্মান্তিক পরিণতির ছবি। এবার সেই আলান কুর্দির নামে জার্মানির একটি উদ্ধারকারী জাহাজের নামকরণ হল। আর সেই জাহাজে করে ডুবন্ত মানুষদের উদ্ধারকাজে যেতে চান আলান কুর্দির বাবা আবদুল্লাহ কুর্দি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  চারিদিকে হাঁটু জল, রাস্তার এপার থেকে ওপার যেতে ভাড়া লাগছে ২০ টাকা



৪৫ বছর বয়সী আবদুল্লাহ কুর্দি আবার বিয়ে করেছেন। তিনি আবার বাবা হতে চলেছেন। আবদুল্লাহ বলছেন, আমার সন্তানের জন্মের পরই আমি ওই জাহাজের নাবিকদের সঙ্গে যোগ দিতে চাই। একটা সময় আমি সাহায্য পাইনি। এবার মানুষকে সাহায্য করতে চাই। প্রসঙ্গত, ২০১৫ সালে তুরস্কের বোদ্রুম থেকে সমুদ্রপথে গ্রিসের দ্বীপ কসে যাওয়ার সময় দুই সন্তানসহ কুর্দির স্ত্রী মারা যান৷ আলানের দেহ ভেসে যায়। 


আরও পড়ুন-  ১৫ মাস ধরে জলের তলায় আইফোন, উদ্ধার হয়ে দিব্যি চলছে


আলান কুর্দির নামাঙ্কিত জাহাজটি এখন স্পেনের বুরিনা বন্দরে রয়েছে৷ উদ্ধারকাজ চালানোর মতো অর্থ জোগাড় করে উঠতে পারেনি জাহাজ সংস্থাটি৷ তবে ১২ অক্টোবর থেকে আবার উদ্ধারকাজ শুরু করতে চাইছে তারা৷ সংস্থার মুখপাত্র গর্ডেন ইজলার বলেছেন, আবদুল্লা আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তবে আমাদের চাহিদা মতো ওর সমস্ত যোগ্যতা পূরণ হচ্ছে কিনা তা আগে দেখতে হবে। প্রাতিষ্ঠানিক যোগ্যতা পূরণ হলে ও আমাদের সঙ্গী হবে। আবদুল্লা কুর্দি এখন ইরাকের এরবিলে থাকেন। সেখানে একটি স্মরণার্থী শিবিরে শিশুদের সাহায্য করেন তিনি।