নিজস্ব প্রতিবেদন: দিনে দিনে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। তা সত্ত্বেও রাস্তাঘাটে মাস্ক ছাড়াই ঘুরতে দেখা হচ্ছে বহু মানুষ। অতিমারী যখন দাপাচ্ছে, তখন ভ্রুক্ষেপহীন তাঁরা। অথচ সমীক্ষা বলছে, মাস্ক পরে সংক্রমণ এড়িয়েছেন হাজার হাজার মানুষ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সামাজিক দূরত্ব, বারবার হাত ধোয়া, রাস্তায় বেরোলেই মাস্ক পরার পরামর্শ দিয়েছে প্রশাসন। শুরু থেকে সকলে মাস্ক করার কথা বলা হচ্ছে। মাস্ক পরলে যে সংক্রমণ এড়ানো যায়, তা বুঝিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সমীক্ষাপত্র PNAS (The Proceedings of the National Academy of Sciences of the USA)।        


ওই সমীক্ষায় বলা হয়েছে,'সংক্রমণের হার নাটকীয়ভাবে বদলে গিয়েছে মাস্ক পরার পর। উত্তর ইতালিতে ৬ এপ্রিল ও নিউইয়র্ক সিটিতে ১৭ এপ্রিল থেকে মাস্ক পরা শুরু হয়েছে। তারপরই তাত্পর্যপূর্ণভাবে কমে গিয়েছে সংক্রমিতের সংখ্যা। নিউইয়র্কে মাস্ক পরা শুরু হওয়ার পর দৈনিক ৩% কমেছে সংক্রমণের হার।'               


সামাজিক দূরত্ব, কোয়ারেন্টাইন ও গৃহবন্দির মতো ব্যবস্থা ইতালি ও নিউইয়র্কে আগেই শুরু হয়ে গিয়েছিল। গবেষকরা বলছেন, সব ব্যবস্থা নেওয়া থাকলেও মাস্ক পরার পর সংক্রমণের হার অনেকটা কমেছে। মুখে মাস্ক থাকলে ভাইরাসকে রোখা সম্ভব। বায়ুবাহিত হয়ে ভাইরাস শরীরে ঢুকতে পারেনি। 


আরও পড়ুন- করোনায় মৃত্যু কিসিং বাবা-র, চুমু খেয়ে মহাবিপদে ভক্তরাও