জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ যেন বিনা মেঘে বজ্রপাত! গুগল মিটের মাধ্যমে ভার্চুয়াল বৈঠক ডেকেছিল একটি স্টার্ট আপ তথ্যপ্রযুক্তি সংস্থা। সেই বৈঠকে সংস্থার ২০০-র বেশি কর্মীকে উপস্থিত থাকতে বলা হয়েছিল। কলে তাঁদের সকলেরই চাকরি গেল!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bangladesh: চলন্ত ট্রেনে আগুন! মৃত ৫, আহত বহু...


কোম্পানি থেকে অনলাইন বৈঠকের লিঙ্ক পেয়ে কলে উপস্থিত হয়েছিলেন কর্মীরা। কাজ সংক্রান্ত কোনও জরুরি আলোচনা হবে-- স্বাভাবিক ভাবে এমনটাই ভেবেছিলেন তাঁরা। এবং সেই রকমই মানসিক প্রস্তুতি ছিল তাঁদের। কিন্তু সেই মিট যে তাঁদের এতটা অপ্রস্তুত করে তুলবে, তা কে জানত? ২ মিনিটের সেই গুগলকলে কর্মীদের জানিয়ে দেওয়া হল, আর থাকছে না তাঁদের চাকরি। আমেরিকার স্টার্ট আপ তথ্য প্রযুক্তি সংস্থা ফ্রন্টডেস্ক এই ছাঁটা-কর্মটি করেছে।


২০১৭ সালে পথচলা শুরু করেছিল ফ্রন্টডেস্ক। তার পর থেকে তারা বেশ ভালো করেছে, ভালোই চলছিল তাদের কোম্পানি। আমেরিকার বিভিন্ন এলাকায় অফিস খোলে সংস্থাটি। চোখধাঁধানো সব অফিস। তার মধ্যে বেশ কিছু ভাড়াও ছিল। গত বছরের শেষ দিক থেকেই ভাড়া নেওয়া ওই সব অফিস নিয়ে কোম্পানির সমস্যা শুরু হয়। এর জেরে তাদের অর্থনৈতিক ক্ষতি হচ্ছে বলে দাবি করে সংস্থাটি। জানা গিয়েছে, সেই পরিস্থিতির মোবাকিলা করতেই ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত!


স্থায়ী, অস্থায়ী ও চুক্তিভিত্তিক-- সব ধরনের কর্মীই ছাঁটাইয়ের মুখে পড়েছেন। ফ্রন্টডেস্কের সিইও জেসে দি পিন্টো ওই কলে ডেকে-নেওয়া সমস্ত কর্মীকে সংস্থার কঠিন সময়ের কথা জানান। এবং সংক্ষিপ্ত এক ভাষণশেষে জানিয়ে দেওয়া হয়, কোম্পানি এই ২০০ জনকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিচ্ছে।


আরও পড়ুন: India-China Relation: অবিশ্বাস্য! ভারতের ও নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা জি জিন পিংয়ের চিনের মুখে...


তবে ফ্রন্টডেস্কের এই আচরণে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে ত্য প্রযুক্তি ক্ষেত্রে। এত ভালো চলতে থাকা একটা সংস্থা যদি এমন করে, তবে অন্য কোম্পানিও তো সেটাই অনুসরণ করতে চাইবে! কে আর কর্মীদের নিয়ে ভাবিত?


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)