নিজস্ব প্রতিবেদন: দেশের একাধিক জাতিগোষ্ঠীর কথা মাথায় রেখে একটি কেয়ারটেকার সরকার গড়তে চলেছে তালিবান। সেখানে থাকবে সব গোষ্ঠীর প্রতিনিধিত্ব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগামী ৩১ অগাস্ট সব বিদেশি সৈন্যকে আফগানিস্তান ছাড়ার সময়সীমা দিয়েছে তালিবান। তার পরেই দেশে সরকার গঠন করবে তালিবান। কিন্তু কেমন হবে সেই সরকার? সেদিকেই তাকিয়ে গোটা দুনিয়া।


আরও পড়ুন-Covid-19: এক দিনে ১ কোটির কাছাকাছি টিকাকরণ, 'মুমকিন' করল মোদী সরকার  


ইতিমধ্যেই আফগানিস্তানকে, আফগানিস্তান ইসলামি আমিরশাহি হিসেবে ঘোষণা করেছে তালিবান। এবার দোহায় তালিবান সুত্রে আল জাজিরা টিভির দাবি, দেশে একটি কেয়ারটেকার সরকার গড়তে চলেছে তালিবান।


আফগানিস্তান বিভিন্ন জনগোষ্ঠীর লড়াই বহুদিনের। গত কয়েক দশক ধরে চলে আসছে সেই লড়াই। তাজিক, উজবেক, হাজারা, পশ্তুন সহ একাধিক জনগোষ্ঠী নিয়েই গঠিত আফগানিস্তান। তালিবান সূত্রে খবর দেশের সব জনগোষ্ঠীকেই নেওয়া হবে সরকারে। দেশ চালাবেন 'আমির'।


আরও পড়ুন-Visva Bharati: গোপনীয়তা 'লঙ্ঘনে' আচার্য মোদীর মনোনীত সদস্যকে ক্ষমা চাওয়ার নিদান    


দেশের সবচেয়ে বড় জাতিগোষ্ঠী হল পস্তুন। জনসংখ্য়ার ৪২ শতাংশ এই জনগোষ্ঠীর। তাই তাদের চটিয়ে যে খুব বেশিদিন টেকা যাবে না তা বুঝে গিয়েছে তালিবান। তাই এমন কৌশল নিয়ে বলে মনে করছে রাজনৈতিক মহল।


তালিবানের এক সূত্র আল জাজিরা-কে জানিয়েছেন, দেশ শাসন করবেন 'আমির উল মুমেনিন'। দেশের শাসন কাঠামো কেমন হবে তা ঠিক করতে শীঘ্রই বৈঠকে বসবে তালিবান কাউন্সিল। প্রাথমিকভাবে তালিবান সরকারের যেসব মন্ত্রক গঠন করা হবে সেগুলি হল, স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা, বিদেশ, বাণিজ্য ও তথ্য মন্ত্রক। তাজিক ও উজবেক তরুণ প্রজন্মকে নতুন সরকারে স্থান দেওয়া হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App