নিজস্ব প্রতিবেদন : ডোনাল্ড ট্রাম্পের হুমকির সুযোগ নিয়ে এবার পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক তৈরি করার পথে চিন। বিশেষ করে অর্থনৈতিক ও প্রতিরক্ষা ক্ষেত্রে সম্পর্ক ভাল করার পথে হাঁটছে বেজিং সরকার। সূত্রের খবর, ইরানের ছাবাহার বন্দর সংলগ্ন পাক বন্দর জিয়ানিতে একটি সামরিক ঘাঁটি তৈরি করছে চিন। উপসাগরীয় অঞ্চলের কাছে থাকায় এই সামরিক ঘাঁটির গুরুত্ব অনেকটাই বেড়ে যাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- জঙ্গিদের 'স্বর্গরাজ্য', পাকিস্তানকে 'নিরাপত্তা সহায়তা' দেওয়া বন্ধ করল আমেরিকা


প্রসঙ্গত পয়লা জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে সন্ত্রাসের আতুঁরঘর বলে টুইটারে আক্রমণ করেন। সেই সঙ্গে তাদের সব ধরনের সাহায্য বন্ধ করে দেওয়ারও হুমকি দেন ট্রাম্প। সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ট্রাম্পের এই হুঁশিয়ারির পরই চিনের সঙ্গে সখ্যতা বাড়িয়েছে পাকিস্তান। মার্কিন যুক্তরাষ্ট্রের আশঙ্কা এই ঘাঁটি তৈরি হলে ভারত মহাসাগর, আরব সাগর ও লোহিত সাগরের ওপর চিনের নিয়ন্ত্রণ পোক্ত হবে। এই খবর প্রকাশ্যে আসার পর ইতিমধ্যেই তা নিয়ে বিশ্লেষণে বসেছে ভারত-সহ একাধিক দেশ। বেজিংয়ের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসের রিপোর্টে বলা হয়েছে, ইতিমধ্যেই এই কাজের জন্য অনেকটাই কথা এগিয়ে গিয়েছে।


এর আগে বিদেশের মাটিতে হর্ন অফ আফ্রিকার জিবুতিতে ২০১৭ সালে একটি সামরিক ঘাঁটি তৈরি করেছে চিন। অন্যদিকে, চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের জন্য ইতিমধ্যেই ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে বেজিং।