নিজস্ব প্রতিনিধি: ক্ষমতায় বসেও সন্দেহ মেটেনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ঘনিষ্ঠমহলে তিনি ফের প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জন্ম শংসাপত্র নিয়ে প্রশ্ন তোলেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন সেনেটরের বক্তব্য উদ্ধৃত করে টাইমস জানায়, ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মাননি।  ক্ষমতায় আসার আগে ওবামার নাগরিকত্ব নিয়ে বহুবার প্রশ্ন তুলেছেন ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ নির্বাচনে রীতিমতো এই বিতর্কে শোরগোল পড়ে গিয়েছিল মার্কিন মুলুক জুড়ে। এবার সেই বিতর্ক আবারও সামনে আনলেন ট্রাম্প।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আত্মঘাতী চিনা সেনার শীর্ষ কর্তা


ডোনাল্ড ট্রাম্পের এই অভিযোগ খারিজ করে ২০১১-তে জন্ম শংসাপত্র প্রকাশ্যে আনেন ওবামার উপদেষ্টা। ওই শংসাপত্রে জানানো হয়, হনুলুলুর কাপিওলানি হাসপাতালে ১৯৬১-র ৪ অগাস্ট জন্মগ্রহণ করেন বারাক ওবামা। বিরোধীদের দাবি ছিল, ওবামার বাবার জন্মস্থান কেনিয়াতেই জন্ম হয়েছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টেরও। সেক্ষেত্রে তাঁর মার্কিন প্রেসিডেন্ট হওয়াটাই আইনবিরুদ্ধ বলে অভিযোগ করেন তাঁরা। বিরোধীদের কটাক্ষ করে সে সময় ওবামা বলেন, "এসব বোকা বোকা প্রশ্নের উত্তর খোঁজার সময় নেই। দেশে কঠিন চ্যালেঞ্জের মুখে। সে বিষয়ে কাজ করা দরকার আমাদের।"


আরও পড়ুন- এবার নাগালে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র, ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে দাবি উত্তর কোরিয়ার


প্রসঙ্গত, বারাক ওবামা হলেন ৪৫ জন মার্কিন প্রেসিডেন্টের মধ্যে প্রথম যিনি হাওয়াইয়ে জন্মেছেন। আর হাওয়াই মার্কিন যুক্তরাষ্ট্রের নবীন স্টেট হিসাবে পরিচিত।