ওয়েব ডেস্ক : এবার কি ভারত-পাকিস্তানের মধ্যে ‘ফ্ল্যাগ ওয়ার’ শুরু হল? ভারতের ৭০তম স্বাধীনতা দিবসের আগে সীমান্তে ৪০০ ফিট-এর একটি পতাকা উত্তোলন করল পাকিস্তান। আটারি-ওয়াঘা সীমান্তের কাছেই ৪০০ ফিটের ওই পতাকা উত্তোলন করে ইসলামাবাদ। পাকিস্তানের সেনা প্রধান কামার জাভেদ বাজওয়া পাকিস্তানের স্বাধীনতা দিবসে ওই পতাকা উত্তোলন করেন।


রিপোর্টে প্রকাশ, পাকিস্তানের পতাকাটির উচ্চতা ৪০০ ফিট, দৈর্ঘ্য ৮০ ফিট। ফলে দক্ষিণ এশিয়ার অন্যতম বড় পতাকা তোলার তকমা পেল এবার পাকিস্তান।


চলতি বছরের মার্চে ৩৬০ ফিটের একটি পতাকা তোলে ভারত। ওয়াঘা সীমান্তেই তোলা হয় ওই পতাকা। যা নিয়ে ওই সময় পাকিস্তানের সঙ্গে স্নায়ুযুদ্ধও শুরু হয় ভারতের। ওই সময় দিল্লির তরফে জানানো হয়, ওয়াঘা সীমান্তে ৩৬০ ফিটের যে পতাকা তোলা হয়েছে, তা দেখা যাবে লাহোর থেকে। ৩.৫০ কোটি টাকা খরচ করে ওই পতাকা তৈরি করে পঞ্জাব সরকার।


যদিও বৃহত্তম ওই পতাকা উত্তোলনের কয়েকদিন পর থেকেই শুরু হয় সমস্যা। হওয়ার চোটে ফেটে যায় ওই পতাকার বিভিন্ন অংশ। এবং তারপর নামিয়ে আনা হয় ওই পতাকা। কিন্তু, এবার ভারতের স্বাধীনতা দিবসের আগেই ৪০০ ফিটের পতাকা উত্তোলন করে এবার ফের ভারতকে কি চাপে ফেলে দিল পাকিস্তান? কূটনৈতিক মহলে উঠছে সেই প্রশ্নইl