জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার কারাগারে মারা গিয়েছেন অ্যালেক্সেই নাভালনি। তার বয়স হয়েছিল ৪৭ বছর। তিনি দেশটির ইয়ামালো-নেনেটস অঞ্চলের কারাগারে সাজাভোগ করছিলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের সূত্র উল্লেখ করে এই তথ্য জানিয়েছে বিবিসি।


ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ৪৭ বছর বয়সী নাভালনি পুতিনের অন্যতম সমালোচক ছিলেন। তিনি আর্কটিক সার্কেলের প্রায় ৪০ মাইল উত্তরে একটি কারাগারে বন্দী ছিলেন।


আরও পড়ুন: Greece: গ্রিসে এবার বৈধ হল সমলিঙ্গ বিয়ে! দত্তক নিতে পারবেন যুগলেরা...


সংবাদ সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এর আগে গত বছরের ডিসেম্বরে আলেক্সি নাভালনিকে মস্কো থেকে ১৯০০ কিলোমিটার উত্তর-পূর্বে উত্তরের শহর খার্পের আইকে–৩ পেনাল কলোনিতে স্থানান্তর করা হয়, যা ‘পোলার উলফ’ নামে পরিচিত। পেনাল কলোনি হচ্ছে এক ধরণের বসতি যেখানে কারাবাসীদের নির্বাসনে দেওয়া হয় এবং তাদের একটি দুর্গম জায়গা বা দ্বীপে রাখার মাধ্যমে বাকি জনগোষ্ঠী থেকে আলাদা করা হয়।


আইকে–৩ পেনাল কলোনি তথা কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে কঠোর কারাগার বলে মনে করা হয়। সেখানে বেশিরভাগ বন্দীকে গুরুতর অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।


বিবিসির খবরে বলা হয়েছে, নাভালনিকে রাশিয়ায় ভ্লাদিমির পুতিনের প্রধান প্রতিদ্বন্দ্বী নেতা মনে করা হতো। তিনি ২০২১ সাল থেকে কারাগারে আটক ছিলেন।


আরও পড়ুন: Mini Ice Age: আসছে তুষার যুগ! ফের পুরু বরফে ঢাকবে গোটা পৃথিবী, সমুদ্রে ডুববে কলকাতা...


এক বিবৃতিতে কারা কর্তৃপক্ষ জানিয়েছে, হাঁটার সময় হঠাৎ করে শরীর খারাপ বোধ করেন নাভালনি। এরপরেই তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। দ্রুত সেখানে চিকিৎসক দল আসে। ডাকা হয় অ্যাম্বুলেন্সও। তবে চিকিৎসায় ইতিবাচক সাড়া দেননি নাভালনি।


এখনও নাভালনির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি তার দল। ক্রেমলিন জানিয়েছে, পুতিনকে নাভালনির মৃত্যুর বিষয়টি জানানো হয়েছে।


 



নাভালনির মৃত্যুর পরই তার ঘনিষ্ঠ সহযোগী লিওনিদ ভলকভ টুইটারে লিখেছেন, রাশিয়া কর্তৃপক্ষ একটি স্বীকারোক্তি প্রকাশ করেছে যে তারা নাভালনিকে কারাগারে হত্যা করেছে। আমাদের সামনে আসলে তার মৃত্যুর খবর নিশ্চিত করা বা আসল ঘটনা বের করে আনার মতো কোনও পথই খোলা নেই।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)